রবিবার - জুলাই ১৪ - ২০২৪

রোডসাইড জু’র নিরিখে অন্টারিওর অবস্থান তলানিতে

ওয়ার্ল্ড অ্যানিমেল প্রোটেকশন একটি অলাভজনক সংস্থা যার সদরদপ্তর অবস্থিত টরন্টোতে

রোডসাইড জু’র ক্ষেত্রে অন্টারিওর কোনো নীতিমালাই সেভাবে নেই। থাকলেও দুর্বল। ওয়ার্ল্ড অ্যানিমেল প্রোটেকশন কানাডার নতুন এক প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে। তালিকায় কানাডার দশটি প্রদেশের মধ্যে অন্টারিওর অবস্থান সবার নিচে।

ওয়ার্ল্ড অ্যানিমেল প্রোটেকশন একটি অলাভজনক সংস্থা, যার সদরদপ্তর অবস্থিত টরন্টোতে। তারা দেখিয়েছে, অন্টারিওর প্রাদেশিক কোনো জু লাইসেন্সিং ব্যবস্থা নেই এবং নন-নেটিভ বন্যপ্রাণীর জন্য কোনো অনুমোদন নেওয়ার প্রয়োজন পড়ে না। সেই সঙ্গে জু অপারেটরদের কোনো ধরনের লায়াবিলিটি ইন্স্যুরেন্স গ্রহণেরও প্রয়োজন হয় না।

- Advertisement -

হ্যামারস বলেন, আলবার্টা ও কুইবেকের মতো অন্যান্য প্রদেশ এ ব্যাপারে এরই মধ্যে যা করেছি সেগুলো যাতে অন্টারিও বাস্তবায়ন করে সেই চেষ্টা করছি আমরা। আমরা চাই প্রদেশজুড়ে একটি বাধ্যতামূলক জু লাইসেন্সিং সিস্টেম। সেই সঙ্গে প্রাণীর সুরক্ষার প্রয়োগযোগ্য একটি মানদণ ্ড। একইসঙ্গে জনস্বাস্থ্য ও সুরক্ষার নিশ্চয়তা।

ওয়ার্ল্ড অ্যানিমেল প্রোটেকশন অনেকদিন ধরেই বন্যপ্রাণীর ব্যক্তিগত মালিকানা বন্ধেল দাবিতে প্রচারণা চালিয়ে আসছে। একইসঙ্গে রোডসাইড জু বাতিলের দাবিও জানিয়ে আসছে তারা। তাদের হিসাবে, অন্টারিওতে প্রায় ৩০টি রোডসাইড জু রয়েছে।

এক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় উদাহরণ হলো ক্ল্যারিংটনের জাঙ্গল ক্যাট ওয়ার্ল্ড। ডাউনটাউন টরন্টোর প্রায় ১০০ কিলোমিটার পূর্বে এর অবস্থান।

- Advertisement -

Read More

Recent