শুক্রবার - জুন ২১ - ২০২৪

কানাডায় বেকারত্বের হার আবার বেড়েছে

জুলাইয়ে কানাডায় টানা তৃতীয় মাসের মতো বেকারত্বের হার বেড়েছে অর্থনীতি যে অবশেষে নিস্তেজ হচ্ছে এর মাধ্যমে সেই ইঙ্গিতই পাওয়া যাচ্ছে

জুলাইয়ে কানাডায় টানা তৃতীয় মাসের মতো বেকারত্বের হার বেড়েছে। অর্থনীতি যে অবশেষে নিস্তেজ হচ্ছে এর মাধ্যমে সেই ইঙ্গিতই পাওয়া যাচ্ছে।

স্ট্যাটিস্টিকস কানাডার উপাত্ত অনুযায়ী, জুলাইয়ে কানাডার অর্থনীতি ৬ হাজার ৪০০ চাকরি হারিয়েছে। এর মধ্য দিয়ে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫ শতাংশ।

- Advertisement -

সংস্থাটি বলছে, গত মাসে কর্মসংস্থান হারানোর মূলে রয়েছে নির্মাণ শিল্প। তবে স্বাস্থ্যসেবা ও সামাজিক সহায়তা খাতে এ সময়ে উল্লেখযোগ্য কর্মসংস্থান বেড়েছে।

শ্রমবাজারের জন্য মে ছিল গুরুত্বপূর্ণ মাস। গত নয় মাসের মধ্যে মে মাসে প্রথমবারের মতো বেকারত্বের হার বৃদ্ধি পায়। তার আগ পর্যন্ত বেকারত্বের হার ৫ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছিল। গত গ্রীষ্মে বেকারত্বের হার ছিল ৪ দশমিক ৯ মতাংশ, যা সর্বকালের সর্বনিম্ন।

কানাডার জনসংখ্যা যেহেতু দ্রুত বাড়ছে তাই বেকারত্বের হার বৃদ্ধির মধ্য দিয়ে এটাই প্রমাণ হচ্ছে যে, বৃহৎ শ্রমশক্তিকে আত্তীকরণের জন্য যথেষ্ট কর্মসংস্থান সৃষ্টি করতে পারছে না কানাডার অর্থনীতি। টিডির অর্থনীতি বিষয়ক পরিচালক জেমস অরল্যান্ডো বলেন, কানাডায় চাকরি ছাড়াই মানুষের সংখ্যা নবাড়তে দেখছি আমরা। কিন্তু তারা এখনো শ্রমশক্তিতে রয়েছেন।

দেশে কর্ম খালিও কমে এসেছে, যা শ্রমবাজার নিস্তেজ হওয়ার আরও একটি নির্দেশক। অরল্যান্ডো বলেন, উচ্চ জনসংখ্যা অর্থনীতিকে ভাসিয়ে রাখতে ভূমিকা রাখছে। কারণ, নবাগতরা চাহিদা তৈরি করছে। কেউ যখন কানাডায় আসছে তখন চাকরি না পেলেও তারা ভোক্তা। তারা আবাসন খুঁজছে। তাদের খাদ্য কেনার প্রয়োজন হচ্ছে। তাদের পোশাক কিনতে হচ্ছে। এই অর্থনীতির মধ্যে থাকা জিনিসই তারা কিনছে। এটাই বাড়তি চাহিদা।

- Advertisement -

Read More

Recent