শুক্রবার - জুন ২১ - ২০২৪

ভাড়া বাড়ির সংখ্যা বাড়াতে কর পরিবর্তনের চিন্তা

সাশ্রয়ী ও অলাভজনক বাড়ি নির্মাণে এই ফি কমিয়ে গত বছর আইন প্রস্তাব করেন ক্লার্ক এর উদ্দেশ্য বাড়তি ব্যয় যাতে বাড়ির ক্রেতা ও ভাড়াটিয়াদের ওপর না বর্তায়

ভাড়াভিত্তিক বাড়ির সংখ্যা বৃদ্ধিতে সম্ভাব্য কর পরিবর্তনের কথা চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন অন্টারিওর মিউনিসিপালিটি ও আবাসনমন্ত্রী স্টিভ ক্লার্ক। অ্যাসোসিয়েশন অব মিউনিসিপালিটিজ অব অন্টারিওর সম্মেলনে তিনি বহুমুখী উদ্দেশে নির্মিত সব নতুন ও বৃহৎ আকারের ভবনের জন্য এইচএসটি স্তগিত রাখতে ফেডারেল সরকারের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, অটোয়া যদি পদক্ষেপটি না নেয় তাহলে অন্টারিও নিজেই উদ্যোগটি নেবে। যদিও এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তিনি।

- Advertisement -

এসব ইউনিট তৈরিতে ডেভেলপারদের ফি কমানো বা ফি থেকে অব্যাহতি দেওয়ার পর সাশ্রয়ী বাড়ির সংজ্ঞা কী দাঁড়াবে সে সম্পর্কে সবাইকে তথ্য দিয়ে হালনাগাদ রাখবেন বলেও ঘোষণা দেন স্টিভ ক্লার্ক।

সাশ্রয়ী ও অলাভজনক বাড়ি নির্মাণে এই ফি কমিয়ে গত বছর আইন প্রস্তাব করেন ক্লার্ক। এর উদ্দেশ্য বাড়তি ব্যয় যাতে বাড়ির ক্রেতা ও ভাড়াটিয়াদের ওপর না বর্তায়। ওই আইনে সাশ্রয়ী বলতে বাজার চলতি গড় ভাড়া ও ক্রয়মূল্যের ৮০ শতাংকে বোঝানো হয়েছে।

ক্লার্ক বলেন, নিম্ন ও মধ্যম আয়ের অন্টারিও পরিবারগুলো যাতে সত্যি সত্যিই সাশ্রয়ী বাড়ি পেতে পারেন সেটা নিম্চিত করতে হেমন্তে নতুন একটি আইন প্রস্তাব করবেন তিনি। সেখানে ইনকাম ফ্যাক্টরগুলো অন্তর্ভুক্ত করা হবে। নতুন সংজ্ঞা হবে মূলত ২০২০ সালের প্রভিন্সিয়াল পলিসি স্টেটমেন্টের আলোকে এবং স্থানীয় আয়ের সীমাকে এক্ষেত্রে বিবেচনায় নেওয়া হবে।

ভূমি ব্যবহার পরিকল্পনার নথিতে সাশ্রয়ী হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে সেই বাড়িকে যার ব্যয় নিম্ন ও মধ্যম আয়ের পরিবারের বার্ষিক আয়ের ৩০ শতাংশের বেশি হবে না। অথবা ওই এলাকার গড় মূল্যের চেয়ে কম। অথবা এই দুটির মধ্যে যেটি কম হবে সেটি।

- Advertisement -

Read More

Recent