শুক্রবার - জুন ২১ - ২০২৪

টরন্টোর অধিকাংশ নেবারহুডে ডিটাচড হোমের দাম কমেছে

মূল্য কমায় গ্রেটার টরন্টো এরিয়াতে জিটিএ চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বাড়ি ক্রয়ে উল্লম্ফন দেখা দিয়েছিল কিন্তু সুদের হার বৃদ্ধি ও সরবরাহ স্বল্পতার কারণে তা বেশিদিন স্থায়ী হয়নি বলে আরইম্যাক্স কানাডার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে

মূল্য কমায় গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বাড়ি ক্রয়ে উল্লম্ফন দেখা দিয়েছিল। কিন্তু সুদের হার বৃদ্ধি ও সরবরাহ স্বল্পতার কারণে তা বেশিদিন স্থায়ী হয়নি বলে আরই/ম্যাক্স কানাডার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এই সময়ে যেসব বাড়ির হাতবদল হয়েছে সেগুলোর বেশিরভাগই ডিটাচড হোম। জিটিএর প্রায় সব অঞ্চলেই ২০২২ সালের তুলনায় এ বছর ডিটাচড হোমের দাম কম ছিল।

- Advertisement -

আরই/ম্যাক্স কানাডার প্রেসিডেন্ট ক্রিস্টোফার আলেক্স্যান্ডার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, উদ্বিগ্ন ক্রেতারা দ্রুতই বাজারের গতিবিধি বুঝে ফেলেন এবং চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ঝাপিয়ে পড়েন। স্বল্পকালীন বাড়ি ক্রয়ের এই চাঙ্গাভাব আবাসন বাজারের
স্থিতিস্থাপকতাকেই নির্দেশ করছে। কিন্তু বিক্রির জন্য পর্যাপ্ত বাড়ি না থাকায় প্রবণতাটি বেশিদূর এগোয়নি।

প্রতিবেদন অনুযায়ী, টরন্টোর মাত্র চারটি নেবারহুডে ডিটাচড হোমের দাম চলতি বছরের প্রথম ছয় মাসে আগের বছরের একই সময়ের তুলনায় বাড়তে দেখা গেছে। পালমারস্টোন, লিটল ইটালি, ট্রিনিটি-বেলউডস ও ডাফেরিন গ্রোভ এরিয়াতে ডিটাচড হোমের দাম আগের বছরের তুলনায় ১৬ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছর এসব এলাকায় ডিটাচড হোমের দাম ২১ লাখ ডলার থাকলেও এ বছর তা বেড়ে হয়েছে ২৪ লাখ ৬০ হাজার ডলার।

গ্যাবেজটাউনে ডিটাচড হোমের দাম প্রায় ১২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩০ লাখ ডলার ছাড়িয়ে গেছে। এ ছাড়া রোজডেল, মুর পার্ক অ্যান্ড ব্যানবারি-ডন মিলস, পার্কউডস-ডোনাল্ডায় ডিটাচড বাড়ির দাম বেড়েছে চার শতাংশ করে।

রিই/ম্যাক্সের তথ্য অনুযায়ী, এই বৃদ্ধি সত্ত্বেও চলতি বছর ২০২২ সালের তুলনায় অনেক কম ডিটাচড হোম ক্রয়-বিক্রয় হয়েছে। জরিপ করা ৯৫ শতাংশ বাজারেই বাড়ি ক্রয়ের কার্যক্রমে ভাটা দেখা গেছে।

জিটিএর মাত্র তিনটি নেবারহুডে বছরওয়ারি ডিটাচড হোমের দাম বেড়েছে। বেভিউ ভিলেজ, ডন ভ্যালি ভিলেজ এবং হেনরি ফার্ম এরিয়ায় ডিটাচড হোমের দাম ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অ্যাল্ডারউড, লং ব্র্যাঞ্চ, নিউ টরন্টোতে ডিটাচড হোমের দাম বেড়েছে ৯ শতাংশের বেমি। অন্যদিকে ব্যাথার্স্ট ম্যানর, ক্ল্যান্টন পার্কে এ ধরনের বাড়ির দাম বেড়েছে আগের বছরের তুলনায় ১ দশমিক ৫ শতাংশ।

- Advertisement -

Read More

Recent