শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

বেকার হলে জীবন চালাতে পারবেন না অর্ধেক কানাডিয়ান

প্রায় অর্ধেক কানাডিয়ান কাজ হারালে জীবন চালাতে পারবেন না বলে নতুন এক সমীক্ষায় উঠে এসেছে কারণ জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সমস্যা পরিবারগুলোর বাজেট সংকুচিত করে চলেছে এবং তরুণদের বেশিরভাগই বলছেন তাদের আর্থিক অবস্থা ভালো নেই

প্রায় অর্ধেক কানাডিয়ান কাজ হারালে জীবন চালাতে পারবেন না বলে নতুন এক সমীক্ষায় উঠে এসেছে। কারণ, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সমস্যা পরিবারগুলোর বাজেট সংকুচিত করে চলেছে এবং তরুণদের বেশিরভাগই বলছেন, তাদের আর্থিক অবস্থা ভালো নেই।

এ ছাড়া ক্রয়ক্ষমতা নিয়ে কথা বলার কারণে কনজার্ভেটিভদের জনপ্রিয়তাও বাড়ছে বলে সমীক্ষায় উঠে এসেছে। সমীক্ষায় অংশ নেওয়া ৩৮ শতাংশ কানাডিয়ান বলেছেন, এই মুহূর্তে নির্বাচন হলে তারা কনজার্ভেটিভ পার্টিকেই ভোট দেবেন। এর বিপরীতের লিবারেলদের প্রতি জনসমর্থন হ্রাস পাচ্ছে।

- Advertisement -

লেজার পরিচালিত সমীক্ষায় অংশ নেওয়া ৪৭ শতাংশ উত্তরদাতা বলেছেন, কাজ হারালে জীবন চালানোর মতো অবস্থা তাদের নেই। এর ৫৩ শতাংশই ১৮ থেকে ৩৫ বছর বয়সী। আর ৩৫ থেকে ৫৪ বছর বয়সী ৫৭ শতাংশ।
সমীক্ষার ফলাফল বলছে, উচ্চমূল্য সবচেয়ে বেশি প্রভাব ফেলছে আটলান্টিক কানাডা, ম্যানিটোবা এবং সাস্কেচুয়ানের ওপর। এই অঞ্চলের অর্ধেকের বেশি মানুষের বক্তব্য, তারা প্রতিটি পেচেকের ওপর জীবিকা নির্বাহ করছেন। কুইবেকে এই হার ৩৮ এবং ব্রিটিশ কলাম্বিয়ায় ৪২ শতাংশ।

সমীক্ষায় অংশ নেওয়া ৬০ শতাংশ কানাডিয়ান তাদের পরিবারের আর্থিক অবস্থা ভালো বা খুব ভালো বলে মন্তব্য করেছেন। আর্থিক অবস্থা খারাপ বা খুবই খারাপ বলে মত দিয়েছে সমীক্ষায় অংশ নেওয়া ৩৬ শতাংশ কানাডিয়ান। এ ব্যাপারে কিছু জানেন না বলে মন্তব্য করেছেন ৪ শতাংশ কানাডিয়ান।

৫৫ বছর ও তার বেশি বয়সীরা তুরণদের তুলনায় তাদের আর্থিক অবস্থা ভালো বলে মত দিয়েছেন। লিঙ্গভিত্তিক বিবেচনায় পুরুষরা নারীদের তুলনায় আর্থিক অবস্থা ভালো বলে দাবি করেছেন।

সমীক্ষায় অংশ নেওয়া ৩৫ বছরের কম বয়সী প্রায় অর্ধেক অর্থাৎ ৪৭ শতাংশ কানাডিয়ান আগামী বছর চাকরি হারানো নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন। ৩৫ থেকে ৫৪ বছর বয়সীদের মধ্যে আগামী বছর চাকরি হারাতে পারেন বলে মনে করেন ৩৫ শতাংশ কানাডিয়ান। নারীদের তুলনায় পুরুষরা চাকরি নিয়ে বেশি উদ্বেগের মধ্যে রয়েছেন। প্রদেশ হিসেবে এ নিয়ে উদ্বেগ সবচেয়ে বেশি অন্টারিও এবং কুইবেকে।

কানাডা অর্থনৈতিক মন্দার মধ্যে আছে বলে বেশি মনে করেন তরুণরা। এই প্রশ্নে হ্যা সূচক উত্তর দিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ৬১ শতাংশ কানাডিয়ান। না সূচক উত্তর দিয়েছেন ২৩ শতাংশ এবং এ ব্যাপারে কিছু জানেন না বলে মন্তব্য করেছেন ১৬ শতাংশ কানাডিয়ান।

গত সপ্তাহে ১ হাজার ৫৯৭ জন কানাডিয়ানের ওপর সমীক্ষাটি পরিচালনা করে লেজার।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent