শনিবার - মার্চ ২ - ২০২৪

সুইসার বিধ্বস্তের ২৫তম বার্ষিকী

ভেটেরান্স বিষয়ক সহকারী উপমন্ত্রী স্টিভেন হ্যারিস অনুষ্ঠানে বলেন অনুষ্ঠানটি স্মরণ করা এবং ক্ষত থেকে বেরিয়ে আসার উদ্দেশে

সুইসার ফ্লাইট ১১১ বিধ্বস্ত হওয়ার ২৫তম বার্ষিকীটি স্মরণ করতে কানাডার সামরিক বাহিনীরা সাবেক সদস্য, আরসিএমপি কর্মকর্তা ও ওই ঘটনায় প্রথম যারা এগিয়ে এসেছিলেন তাদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দল রোববার নোভা স্কশিয়ায় সমবেত হন। ভেটেরান্স অ্যাফেয়ার্স মন্ত্রী জিনেট পেটিপাস টেইলর অংশগ্রহণকারীদের বলেন, ওই দুর্ঘটনার পর যারা দ্রুত সাহায্যের জন্য এগিয়ে এসেছিলেন সামরিক বাহিনী, পুলিশ, ফায়ারফাইটার এবং কমিউনিটির সেইসব সদস্যকে আমি ধন্যবাদ জানাচ্ছি। ২ সেপ্টেম্বর রাতে বিন্দুমাত্র দ্বিধা না রেখে অন্ধারের মধ্যে আপনারা বেরিয়ে পড়েছিলেন।

১৯৮৮ সালের ২ সেপ্টেম্বর একটি এমডি-১১ উড়োজাহাজ পেগি’স কোভ এলাকায় পানিতে পড়ে যায়। নিউইয়র্ক থেকে সুইজারল্যান্ডের জেনেভায় যাওয়ার সময় ফ্লাইটটি বিধ্বস্ত হয়। এতে উড়োজাহাজে থাকা ২২৯ জনের মৃত্যু হয়।
ভেটেরান্স বিষয়ক সহকারী উপমন্ত্রী স্টিভেন হ্যারিস অনুষ্ঠানে বলেন, অনুষ্ঠানটি স্মরণ করা এবং ক্ষত থেকে বেরিয়ে আসার উদ্দেশে।

- Advertisement -

ওই দুর্ঘটনায় নিহত পরিবারগুলোর মধ্য থেকেও অনেকে অংশ নিয়েছিলেন অনুষ্ঠানে।

লেফটেনেন্ট কর্ণেল ও’ডোনেল ছিলেন কানাডিয়ান সশস্ত্র বাহিনীর চ্যাপলেন। অপারেশন পারসিস্টেন্স নামে পরিচিত ওই উদ্ধার কার্যক্রমে অংশ নিতে ২৫ বছর আগে তাকে নোভা স্কশিয়ায় স্থানান্তর করা হয়েছিল। কিন্তু পরক্ষণেই ওই ঘটনার শিকার পরিবারগুলোকে স্বান্তনা দেওয়ার জন্য তাকে ফিরিয়ে নেওয়া হয়। ওই সময়ে ঘুরে দাঁড়ানো এবং আশা কী ধরনের হতে পারে তা প্রত্যক্ষ করেছিলেন তিনি।

ও’ডোনেল বলেন, পরিবারগুলোর পক্ষ থেকে আমার হাতে দেওয়া ফুল ফায়াফাইটার কর্মীরা কতটা যতেœর সঙ্গে ধরে ছিলেন সেটা আমাকে অবাক করেছিল। তিনি ফুলগুলো বাহুতে ধরে পানির কিনারার দিকে যেতে থাকেন।

প্রার্থনা করার জন্য কিছুক্ষণের জন্য তিনি থামেন। এরপর ফুলগুলো তিনি ঢেউয়ে ভাসিয়ে দেন। ওই সময় হেলমেটটি খুলে বুকের কাছে রাখেন। এটা কেউ আমাকে করতে বলেনি। আমি নিজে থেকেই এটা করেছিলাম। অতি সাধারণ ভঙিগও অনেক সময় খুব বেশি অর্থবহ হয়ে দাঁড়ায়।

- Advertisement -

Read More

Recent