রবিবার - জুলাই ১৪ - ২০২৪

তামারাহ লিচ যেভাবে ফ্রিডম কনভয়ের মুখপাত্র হয়ে উঠলেন

ভক্তদের কাছে লিচ একজন গর্বিত কানাডিয়ান ফ্রিডম কনভয় বিক্ষোভের একজন সাহসী মুখ সেই সঙ্গে তার সরকারবিরোধী বিশ^াস না মানা বিচার বিভাগের লক্ষ্যবস্তু ২০২২ সালে প্রথমবার গ্রেপ্তার হওয়ার পর তিনি জেল খেটেছেন

অন্টারিওর নর্থ বের বাইরে আউটডোর হরি রিংকে তখন রৌদ্রজ্জ্বল সকাল। একজন অ্যাকুস্টিক গিটার বাদক ফ্রিডম নিয়ে গান ধরলেন। তার সঙ্গে অন্যরাও গলা মেলাতে থাকলেন। বাদামি ও সাদা রঙের একটি ঘোড়ার পিঠে সওয়ার হয়ে বৃহৎ আকারের একটি কানাডিয়ান পতাকা হাতে নিয়ে ওই এলাকায় ঢুকে পড়লেন তামারাহ লিচ।

মুখে চওড়া হাসি নিয়ে ৫০ বছর বয়সী এই নারী বলেন, তিনি এটাকে ভালোবাসেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে এমনটাই দেখা গেছে।

- Advertisement -

ভক্তদের কাছে লিচ একজন গর্বিত কানাডিয়ান। ফ্রিডম কনভয় বিক্ষোভের একজন সাহসী মুখ। সেই সঙ্গে তার সরকারবিরোধী বিশ^াস না মানা বিচার বিভাগের লক্ষ্যবস্তু। ২০২২ সালে প্রথমবার গ্রেপ্তার হওয়ার পর তিনি জেল খেটেছেন। জামিনের শর্ত ভঙ্গ করায় গত গ্রীষ্মে তিনি আবারও গ্রেপ্তার হন। সব মিলিয়ে তিনি ৪৯ দিন জেল খেটেছেন। ভক্তদের চোখে তিনি একজন রাজনৈতিক বন্দি।

সরকারের কাছে লিচ বিপজ্জনক চরিত্র, যিনি ইচ্ছাকৃতভাবে অবরোধে সহায়তা করেছেন। এর ফলে জনগলণকে ভোগান্তি পোহাতে হয়েছে, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে এবং শেষ পর্যন্ত দেশকে জরুরি অবস্থার দিকে যেতে হয়েছে।

এ কারণে তার বিরুদ্ধে ক্ষতি করা, পুলিশের কাজে বাধা দেওয়া এবং অন্যদের অন্যায় কাজে উদ্বুদ্ধ করার অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগ মাথঅয় নিয়ে মঙ্গলবার তার প্রথমদিনের মতো আদালতে হাজির হওয়ার কথা ছিল। বিক্ষোভের সহ-আয়োজক ক্রিস বারবারেরও এদিন আদালতে উপস্থিত হওয়ার কথা ছিল।

লিচের আইনজীবী অটোয়ার প্রখ্যাত ফৌজদারি আইনজীবী লরেন্স গ্রিন্সপন বলেন, তার মক্কেলের মামলাটি কনভয় সংক্রান্ত হওয়া উচিত নয়।

কিন্তু ২০২২ সালের শুরুর দিকের ওই তিনটি সপ্তাহ এমন ছিল যে, লাখ লাখ কানাডিয়ান লিচের বিচিার দেখতে চেয়েছেন। যদিও কিছু মানুষের কাছে তিনি হয়ে উঠেছেন দক্ষিণপন্থী নায়ক। অনেকে আবার তাকে ভুলে যেতে চান।
আইনজীবীর মাধ্যমে সাক্ষাৎকারের অনুরোধ জানানো হলেও লিচ তা প্রত্যাখ্যান করেছেন। তবে প্রকাশ্যে কথা বলতে তার কোনো দ্বিধা নেই।

বসন্তে তিনি একটি বই প্রকাশ করেছেন, যার শিরোনাম ‘হোল্ড দ্য লাইন’। গ্রেপ্তারের সশয় এই ফ্রেজটি তিনি তার সমর্থকদের উদ্দেশে আওড়েছিলেন। অটোয়া বিক্ষোভের শেষ দিনে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। কানাডার ইতিহাসে সর্বোচ্চ বিক্রিত বইয়ের যে তালিকা তাতে ২২০ পৃষ্ঠার বইটিকে তালিকাভুক্ত করেছে অ্যামাজন। আদালতের আসন্ন কার্যক্রমেও বইটির ভূমিকা থাকবে বলে মনে করা হচ্ছে।

এই গ্রীষ্মে লিচ শ্রোতাদের উদ্দেশে বলেন, তার আইনি লড়াইয়ের খরচ বহন করছে সিভিল লিবার্টিজ চ্যারিটি দ্য ডেমোক্রেসি ফান্ড। কোভিড-১৯ এর বিধিনিষেধের বিরোধিতাকারীদের সহায়তা করাই সংস্থাটির লক্ষ্য। আইনি লড়াইয়ে প্রয়োজন ৩ লাখ ডলার সংগ্রহে সংস্থাটি ক্রাউডফান্ডিং কাজে লাগাচ্ছে।

- Advertisement -

Read More

Recent