শনিবার - মার্চ ২ - ২০২৪

কী খেলে ওষুধ ছাড়াই গ্যাসের ব্যথা দ্রুত কমাবেন

ধীরে ধীরে গ্যাস-অম্বলের সমস্যা দৈনন্দিন জীবনের সঙ্গী হয়ে উঠছে। হবে না-ই বা কেন! অতিরিক্ত তেলেভাজা খাবার, আবার সময় মতো খাবার না খাওয়া, যার ফলে মাঝেমাঝেই গ্যাসের ব্যথায় ছটফট করতে হয়। আর তখন ব্যথা কমাতে অনেকেই ভরসা রাখেন ওষুধের উপরে।

- Advertisement -

তবে ব্যথানাশক এই ওষুধ বেশি খাওয়া যে ঠিক নয়, তা বারবারই বলেন চিকিৎসকেরা। বরং ব্যথা কমাতে কয়েকটি খাবারের উপর ভরসা রাখতে পারেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

টক দই:
হজমের গোলমাল ঠেকাতে দই উপকারী। গ্যাসের সমস্যাও নিমেষে কমিয়ে দিতে পারে টক দই। গ্যাসের ব্যথা শুরু হলে দইয়ের সঙ্গে জিরার গুঁড়ো, অল্প বিটনুন, পানি মিশিয়ে স্মুদির মতো একটি পানীয় বানিয়ে খেতে পারেন। সুস্থ হবেন দ্রুত।

মৌরি:
পেট ঠান্ডা রাখতে মৌরি ভেজানো পানি খান অনেকেই। তবে গ্যাসের ব্যথা কমাতেই মৌরি কার্যকর। মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যা পেটে জমে থাকা গ্যাস শুষে নিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও মৌরি খেতে পারেন। উপকার পাবেন।

লবঙ্গ:
গ্যাসের সমস্যা কমানোর আরও একটি উপায় হতে পারে লবঙ্গ। সর্দি-কাশি, ঠান্ডা লাগায় লবঙ্গ খুবই উপকারী। কিন্তু গ্যাসের ব্যথা কমাতেও এর জুড়ি মেলা ভার। লবঙ্গে থাকা স্বাস্থ্যকর উপাদান পেটের স্বাস্থ্য ভাল রাখে। হজম ভাল করে। অম্বল হলেও মুখে রাখতে পারেন ২-৩টি লবঙ্গ। সুফল পাবেন।

- Advertisement -

Read More

Recent