শনিবার - মার্চ ২ - ২০২৪

এক ক্লিকেই খোয়া গেল ৩ হাজার ডলার

এলিসা ম্যানিলার নামের ওই শিক্ষার্থী বলেন তার কাছে আসা একটি টেক্সটের লিঙ্কে ক্লিক করেন তিনি সেটাই তাকে অনলাইন ব্যাংক অ্যাকাউন্টে নিয়ে যায় তারা আমাকে এমন একটি ওয়েবসাইটে নিয়ে যায় যেটা দেখতে সিআইবিসির অনলাইন ব্যাংকিং প্ল্যাটফরমের মতো

একটি লিংকে ক্লিক করে ৩ হাজার ডলার খুইয়েছেন অন্টারিওর এক বিশ^বিদ্যালয় শিক্ষার্থী। লিঙ্কটিকে সিআইবিসির নোটিশ ভেবে অনলাইন ব্যাংকিং চেক করতে গিয়ে লিঙ্কটিতে ক্লিক করে বসেন তিনি।

এলিসা ম্যানিলার নামের ওই শিক্ষার্থী বলেন, তার কাছে আসা একটি টেক্সটের লিঙ্কে ক্লিক করেন তিনি। সেটাই তাকে অনলাইন ব্যাংক অ্যাকাউন্টে নিয়ে যায়। তারা আমাকে এমন একটি ওয়েবসাইটে নিয়ে যায়, যেটা দেখতে সিআইবিসির অনলাইন ব্যাংকিং প্ল্যাটফরমের মতো।

- Advertisement -

সাইন ইন করার পর স্ক্যামাররা তার ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করতে সক্ষম হয় তাকে ৩ হাজার ডলারের একটি ই-ট্রান্সফার পাঠায়। ম্যানিলা বলেন, এর এক থেকে দুই ঘণ্টা পর সিআইবিসি থেকে একটি মেইল পাই আমি। তাতে বলা ছিল, আমি নাকি সফলভাবে এই লোকগুলোর অ্যাকাউন্টে ৩ হাজার ডলার স্থানান্তর করেছি। এটা দেখে আমি আকাশ থেকে পড়ি। এ ধরনের প্রতারণায় পড়তে পারি, এমনটা বিশ^াস করতেই পারছিলাম না।

অক্টোবর মাসকে গত ২০ বছর ধরে সাইবার নিরাপত্তা সচেতনতার মাস হিসেবে পালিত হয়ে আসছে। অনলাইন স্ক্যামের ব্যাপারে জনগণকে সচেতন করা হয় মাসটিতে।

সিটিভি নিউজ টরন্টো এ ব্যাপারে সিআইবিসির সঙ্গে যোগাযোগ করলে ব্যাংকের একজন মুখপাত্র বলেন, অনন্য এই সমস্যাটি সমাধানে গ্রাহকের সঙ্গে কাজ করছি আমরা। সবাইকেই এটা মনে রাখতে হবে যে, কেউ একজন সেজে প্রতারণার ঘটনা বাড়ছে এবং যে কেউই এর শিকার হতে পারে। ব্যক্তিগত তথ্য নিশ্চিত করতে কোনো লিঙ্কে ক্লিক করতে বলে কোনো টেক্সট বা ইমেইল মেসেজ আমরা কখনোই পাঠাই না।

- Advertisement -

Read More

Recent