শনিবার - মার্চ ২ - ২০২৪

অনুষ্ঠানের শহরে

টরন্টোকে আয়োজনের শহর যদি বলি যদি বলি অনুষ্ঠানের শহর মনে হয় অনেকেই খুব একটা দ্বিমত করবেন না

এবছর টরন্টোকে আয়োজনের শহর যদি বলি, যদি বলি অনুষ্ঠানের শহর- মনে হয় অনেকেই খুব একটা দ্বিমত করবেন না। সত্যিকার অর্থেই ২০২৩ সাল জুড়ে উল্লেখযোগ্য সংখ্যক আয়োজনে ঋদ্ধ হলো টরন্টোর বাংলাদেশী সাংস্কৃতিক অঙ্গন।

টরন্টোতে এখন অনেক সংগঠন। অনেক আয়োজন। এতো এতো সংগঠনের ভিড়ে, আয়োজনের ভিড়েও কিছু সংগঠন নিজস্বতায়, মানসম্মত পরিবেশনার ধারাবাহিকতায়, উপস্থাপনার প্রতিটি ক্ষেত্রে অসীম যত্নের ছোঁয়ায় রুচিশীলতার স্বাক্ষর রেখে চলেছে। তেমনি একটি সংগঠন ‘বাচনিক’।

- Advertisement -

বাচনিক মানেই ভিন্নতা, শুদ্ধতা। বাচনিক মানেই পরিপাটি আয়োজন। বাচনিক মানেই মানসম্মত পরিবেশনার অঙ্গিকার। বাচনিক মানেই নিয়মতান্ত্রিক পরিকল্পনা ও কাঠামোর ভেতর দিয়ে তিল তিল চেষ্টায়, যত্নে একটা পূর্ণাঙ্গ আয়োজনের নিশ্চয়তা। অনেককেই বলতে শুনি বাচনিক-এর পরিবেশনা মানেই মুগ্ধতা রেখে যাওয়া।

কবিতার হাত ধরে হাঁটি হাঁটি পা পা পথচলায় দশক পূর্তির অনন্য মাইল ফলকের সামনে দাঁড়িয়ে বাচনিক। এই দীর্ঘ পথচলায় বাংলাদেশী কমিউনিটির কবিতাপ্রিয়, সংস্কৃতিপ্রিয়, আলোকিত মানুষের অবারিত সমর্থন, সহযোগিতা আর ভালবাসা পেয়েছে বাচনিক। এটাই বাচনিকের মূল অর্জন। মূল প্রাপ্তি। কমিউনিটির সমর্থনই বাচনিকের মূল শক্তি, সবার ভালবাসাই বাচনিকের মূল প্রেরণা, সবার সহযোগিতাই বাচনিকের সবচেয়ে বড় পাথেয়। অন্য কথায় বলা চলে, এই অব্যাহত সমর্থন আর ভালবাসা পেয়েছে বলেই কবিতার পথ ধরে সুনামের সাথে এতোটা পথ হাঁটতে পেরেছে, হেঁটে চলেছে বাচনিক।

১১ নভেম্বর বাচনিকের দশক পূর্তির আয়োজন- ‘কবিতার জোছনায় ১০ বছর’। ভালবাসার সেই ধারাবাহিকতায় এবছরও এই গৌরবময় মাইলফলক আয়োজনে সবাই বাচনিক-এর সাথে থাকবেন- এই বিশ্বাস আর আমন্ত্রণ নিয়ে অপেক্ষায় আছে বাচনিক-এর প্রতিটি সদস্য। অপেক্ষায় আছে বাচনিক সুহৃদদের উপস্থিতিতে আরেকটি সুশৃংখল অনন্য আয়োজনে নিজেদের উজাড় করে দেয়ার প্রতিশ্রুতি নিয়ে।

১১ নভেম্বর ২০২৩, শনিবার, সন্ধ্যা ৬টায় ১০০ ব্রিমলি রোডের সেইন্ট জন হেনরি নিউম্যান ক্যাথোলিক হাই স্কুলের মিলনায়তন সিক্ত হবে বাচনিক শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছায়, ভালবাসায়; সাক্ষী হবে একটা কবিতা-ঝলমল অনবদ্য সন্ধ্যার- এমন একটা দৃশ্যপটের প্রত্যাশায় পুরো বাচনিক পরিবার।

- Advertisement -

Read More

Recent