শুক্রবার - জুন ২১ - ২০২৪

আইনি উপায় খুঁজছে উবার কানাডা

রাইডশেয়ার চালকের বর্তমান সংখ্যা সীমিত রাখার একটি প্রস্তাব সিটি অব টরন্টো অনুমোদন করায় আইনি দিকগুলো পর্যালোচনা করে দেখছে উবার কানাডা

রাইডশেয়ার চালকের বর্তমান সংখ্যা সীমিত রাখার একটি প্রস্তাব সিটি অব টরন্টো অনুমোদন করায় আইনি দিকগুলো পর্যালোচনা করে দেখছে উবার কানাডা। ২০৩১ সাল নাগাদ কার্বন নঃিসরণমুক্ত ট্যাক্সিক্যাব ও রাইডশেয়ার পরিচালনার বাধ্যবাধকতার অংশ হিসেবে এই সংশোধনী আনা হয়েছে।

প্রস্তাবে সিটি কাউন্সিল লিখেছে, ভাড়ায় চালিত যানবাহন থেকে নির্গত গ্রিনহাউস গ্যাসের বর্তমান মাত্রা ব্যবস্থাপনার লক্ষ্যে লাইসেন্সপ্রাপ্ত চালকের সংখ্যা ২০২৩ সালের অক্টোবরের সংখ্যাকে ছাড়িয়ে যাওয়া উচিত হবে না।

- Advertisement -

সমন্বিত কর্মকাঠামো সংক্রান্ত একটি প্রতিবেদন ২০২৪ সালের চতুর্থ প্রান্তিকের মধ্যে উপস্থাপনের জন্য সিটি কর্মীদের বলা হয়েছে। কর্মকাঠামোর মধ্যে রয়েছে কার্বন নিঃসরণ, যানজট ও ট্রানজিটের প্রভাব।

উবার এক বিবৃতিতে লিখেছে, টরন্টোর যেসব বাসিন্দা তাদের যাতায়াতের প্রয়োজনে রাইডশেয়ারের ওপর নির্ভর করেন এবং বাড়তি আয়ের জন্য যারা রাইডশেয়ার চালিয়ে থাকেন তারা শেষ পর্যন্ত ক্ষতিগ্রস্ত হবেন। বিশেষ করে উচ্চমূল্যের এই সময়ে।

উবার কানাডার মুখপাত্র কির্তানা র‌্যাঙ্গ বলেন, এর ফলে নেকের জন্যই অপেক্ষমাণ সময়ের পাশাপাশি নিরাপদ ও নির্ভরযোগ্য যাতায়াতের খরচ বাড়বে। কারণ, গুরুত্বপূর্ণ ট্রানজিট প্রকল্পগুলো বিলম্বিত হচ্ছে এবং চার বছর যানবাহন ক্রয়ের খরচ বেড়েছে প্রায় চারগুন।

কোম্পানির তরফ থেকে বলা হয়েছে, তারা বিষয়টির আইনগত দিক পর্যালোচনা করে দেখছে।

উবার তাদের বিবৃতিতে বলেছে, ২০৩০ সালের মধ্যে নগরীর কার্বনমুক্ত হওয়ার যে রূপান্তর তাকে তারা সমর্থন করে।

ট্যাক্সি ও অন্যান্য রাইডশেয়ার চালকদের জোট রাইডফেয়ারটু বলেছে, প্রস্তাবটি নিঃসরণ হ্রাস ও টিটিসির যাত্রী সংখ্যা বাড়ানোর উদ্যোগকে সহায়তা করবে। সেই সঙ্গে ট্যাক্সি ও রাইডশেয়ারিং চালকরা যে লম্বা সময় চালক ছাড়াই গাড়ি চালান তা কমাতে ভূমিকা রাখবে।

- Advertisement -

Read More

Recent