শুক্রবার - মে ২৪ - ২০২৪

বাড়ি বিক্রির চাপে মালিকরা

ক্রেডিট কানাডার ফাইন্যান্সিয়াল কোচিং ম্যানেজার বেকি ওয়েস্টার্ন ম্যাকফাদিয়েন বলেন শুরুতেই আমাদের এটা স্বীকার করে নিতে হবে যে কিছু মালিকের জন্য বাড়ি বিক্রি করে দেওয়াই একমাত্র বিকল্প

অবিশ্বাস্য উচ্চ সুদে মর্টগেজ নবায়নের মুখে পড়েছেন অনেক বেশি সংখ্যক বাড়ির মালিক। এর সঙ্গে পেরে উঠতে না পারায় অনেকে বাড়ি বিক্রি করে দেওয়ার চাপেও রয়েছেন।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এটা একটা বিকল্প হতে পারে। তবে আর্থিক চাপে থাকা বাড়ির মালিকরা তাদের বাড়ি বিক্রির জন্য তোলার আগে আরও কিছু পদক্ষেপও নিতে পারেন।

- Advertisement -

ক্রেডিট কানাডার ফাইন্যান্সিয়াল কোচিং ম্যানেজার বেকি ওয়েস্টার্ন-ম্যাকফাদিয়েন বলেন, শুরুতেই আমাদের এটা স্বীকার করে নিতে হবে যে, কিছু মালিকের জন্য বাড়ি বিক্রি করে দেওয়াই একমাত্র বিকল্প। যদিও বাড়ির মালিকরা তাদের পারিবারিক ব্যয় নিয়ে পুনরায় কাজ করতে পারেন। এক্ষেত্রে কী পরিমাণ অর্থ আসছে এবং কী পরিমাণ যাচ্ছে সেদিকে দৃষ্টি দিতে পারেন। ঘন ঘন বাড়ি ও কার মেরামত এবং মেডিকেল বিল এর মধ্যে অন্যতম।

পরবর্তী পদক্ষেপ হিসেবে আয়ের উৎস বৈচিত্র্যকরণের উপায় খুঁজে দেখতে সম্ভাব্য আইডিয়া নিয়ে কাজ করতে পারেন। এর অর্থ হচ্ছে দ্বিতীয় আরেকটি চাকরি, কর্মক্ষেত্রে বেতন বৃদ্ধির আবেদন করা এবং বাড়ির একটি কক্ষ ভাড়া দেওয়া। বাস্তবতায় ফিরুন।
পরিস্থিতি খুব বেশি খারাপ হলে ব্যয় কমানোর জন্যও দ্রুত কিছু পদক্ষেপ নিতে হতে পারে বলে সতর্ক করে দেন তিনি।

উচ্চ সুদের হার আবাসন বাজারের কার্যক্রমের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। এই অবস্থায় বাড়ির মালিকরা বাড়ি বিক্রি থেকে যে পরিমাণ অর্থ আশা করেছিলেন তা পাওয়াও কঠিন হতে পারে। সনদধারী ইনসলভেন্সি ট্রাস্টির সঙ্গে কথা বলাও বাড়ি বিক্রির ওপর থেকে চাপ কমানোর এবং ঋণ ব্যবস্থাপনার একটা উপায় হতে পারে।

- Advertisement -

Read More

Recent