রবিবার - মে ১৯ - ২০২৪

অন্টারিওর চাইল্ডহুড এডুকেটরদের বেতন সবচেয়ে কম

কানাডায় সবচেয়ে কম বেতন পান যারা অন্টারিওর চাইল্ডহুড এডুকেটররা তাদের মধ্যে অন্যতম

কানাডায় সবচেয়ে কম বেতন পান যারা অন্টারিওর চাইল্ডহুড এডুকেটররা তাদের মধ্যে অন্যতম। এই সতর্কতা ব্যক্ত করেছে একটি অ্যাডভোকেসি গ্রুপ।

অন্টারিও কোয়ালিশন ফর বেটার চাইল্ড কেয়ারের ক্যারোলিন ফার্নস সাংবাদিকদের বলেন, চাইল্ডকেয়ার কর্মী স্বল্পতা স্থানীয় চাইল্ডকেয়ার প্রোগ্রামের দরজা বন্ধ করে দিতে বাধ্য করছে। একই সঙ্গে অধিক সংখ্যক বাবা-মা যখন সাশ্রয়ী চাইল্ডকেয়ার খুঁজছেন তখন ভর্তি সীমতি করা হচ্ছে। এটা অনুমিতই ছিল এবং ফোর্ড সরকার যদি নিবন্ধিত আর্লি চাইল্ডহুড এডুকেটর ও চাইল্ডকেয়ার কর্মীদের বেতন বাড়াতো তাহলে এটা ঠেকানো যেত। বছরের পর বছর ধরে কমিউনিটিগুলো এই দাবিই করে আসছে।

- Advertisement -

অন্টারিও কোয়ালিশন ফর বেটার চাইল্ডকেয়ার এবং অ্যাসোসিয়েশন অব আর্লি চাইল্ডহুড এডুকেটরস অন্টারিওর তথ্য অনুযায়ী, আর্লি চাইল্ডহুড এডুকেটররা (ইসিই) প্রতি ঘণ্টায় বেতন পান ১৯ ডলার। অন্য চাইল্ডকেয়ার কর্মী, যারা মোট কর্মীবাহিনীর ৪১ শতাংশ তাদের বেতনের কোনো নি¤œতম সীমা নেই। এর অর্থ হচ্ছে তারা অন্টারিওর ন্যুনতম মজুরির অন্তর্ভুক্ত।

এর বাইরে যে দুটি প্রদেশ ইসিইদের কম বেতন দিয়ে থাকে সেগুলো হলো সাস্কেচুয়ান এবং নর্থওয়েস্ট টেরিটোরি। কানাডার মধ্যে সবচেয়ে বেশি বেতন পেয়ে থাকেন ইয়র্ক ও প্রিন্স এডওয়ার্ডের ইসিইরা। তাদের বেতন ঘণ্টায় যথাক্রমে ৩২ দশমিক শূন্য ৮ এবং ২৭ দশমিক ১১ ডলার।

অন্টারিওর ইসিইদের একজন রাচেল নেভিল। এক পর্যায়ে পেশা ছেড়ে দিতে বাধ্য হন তিনি। সাংবাদিকদের তিনি বলেন, প্রথম যখন তিনি চাইল্ডকেয়ার সেন্টারে নিয়োগ পান তখন বাইকে চেপে তাকে কর্মস্থলে আসতে ও বাড়ি ফিরতে হতো। কারণ, যে বেতন পেতেন তা দিয়ে এটা ছাড়া উপায় ছিল না।

তিনি বলেন, চাইল্ডকেয়ার সিস্টেম আমার জীবন শেষ করে দিচ্ছে বলে মনে হতো। কম বেতন আমাকে চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিতে বাধ্য করে। আমার ভালোবাসার চাকরিটি আমি ছেড়ে দেই। কারণ, আমি বেতন পেতাম ঘণ্টায় মাত্র ১৮ ডলার এবং বাসে চড়ার সামর্থ্য আমার ছিল না।

দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ার চুক্তির আওতায় অন্টারিও সরকার আর্লি চাইল্ডহুড এডুকেটরদের সর্বনি¤œ বেতন ঘণ্টায় ১৮ ডলার করার ব্যাপারে রাজি হয়। প্রতি বছর ১ ডলার করে বেড়ে তা সর্বোচ্চ ২৫ ডলারে পৌঁছাবে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent