শুক্রবার - মে ২৪ - ২০২৪

সরকার ইস্যুকৃত ফোনে উইচ্যাট ও ক্যাস্পারস্কি অ্যাপ নিষিদ্ধ

সরকারের তরফ থেকে বলা হয়েছে উভয় অ্যাপই তাদের ফোন থেকে সরিয়ে ফেলা হবে

ফেডারেল সরকার তাদের ইস্যুকৃত ফোনে উইচ্যাট ও ক্যাস্পারস্কি অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করতে যাচ্ছে। নিরাপত্তা উদ্বেগের কারণে এ পদক্ষেপ নিচ্ছে সরকার।

উইচ্যাট হচ্ছে চীনা কোম্পানি টেনসেন্টের সামাজিক যোগাযোগ, মেসেজিং এবং পেমেন্ট অ্যাপ। অন্যদিকে ক্যাস্পারস্কির প্রতিষ্ঠাতা রাশিয়ান উদ্যোক্তা ইউজিন ক্যাস্পারস্কি। তারা সাইবার নিরাপত্তা ও অ্যান্টিভাইরাস সফটওয়্যার সরবরাহ করে থাকে।

- Advertisement -

সরকারের তরফ থেকে বলা হয়েছে, উভয় অ্যাপই তাদের ফোন থেকে সরিয়ে ফেলা হবে। পাশাপাশি ব্যবহারকারীরাও ভবিষ্যতে যাতে উইচ্যাট ও ক্যাস্পারস্কির পণ্য ডাউনলোড করতে না পারেন সে ব্যবস্থা নেওয়া হবে। উইচ্যাট ও ক্যাস্পারস্কি অ্যাপে অগ্রহণযোগ্য মাত্রায় ব্যক্তিগত তথ্য ও নিরাপত্তা ঝুঁকি রয়েছে বলে কানাডার প্রধান তথ্য কর্মকর্তা বলার পর এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এই সিদ্ধান্তে হতাশা ও বিস্ময় প্রকাশ করেছে ক্যাস্পারস্কি। এক বিবৃতিতে তারা বলেছে, কানাডিয়ান সরকারের উদ্বেগের ব্যাপারে ক্যাস্পারস্কিকে কথা বলার সুযোগ না দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা নিছকই রাজনৈক কারণে নেওয়া হয়েছে বলে বিবৃতিতে দাবি করেছে ক্যাস্পারস্কি।

সরকারের প্রধান তথ্য কর্মকর্তা বলেছেন, কোনো মোবাইল চালু থাকলে অ্যাপগুলোর উপাত্ত সংগ্রহ পদ্ধতি ওই মোবাইল ডিভাইসের কনটেন্টে ভালোভাবেই প্রবেশের সুযোগ করে দেয়। সরকার চায় তাদের নেটওয়ার্ক ও উপাত্ত সুরক্ষিত থাকুক। তবে অ্যাপগুলো ব্যবহারকারীদের তথ্য বেহাতের কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

ক্যাস্পারস্কির উপাত্ত সেবা ও প্রকৌশল চর্চা স্বাধীন তৃতীয় পক্ষের মাধ্যমে মূল্যায়ন করা বলে বিবৃতিতে দাবি করেছে কোম্পানিটি। তারা বলেছে, সব ধরনের সাইবার ঝুঁকি থেকে সুরক্ষিত রাখতে সারা বিশে^র গ্রাহকদের এই খাতের সর্বাধুনিক পণ্য ও সেবা সরবরাহ করছে ক্যাস্পারস্কি। সেই সঙ্গে এটাও পরিস্কার করে বলছে যে, রাশিয়াসহ কোনো সরকারের সঙ্গেই তাদের কোনো সম্পর্ক নেই।

- Advertisement -

Read More

Recent