শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

অভিবাসী কর্মীদের অভিযোগ পর্যালোচনা করা হচ্ছে

অভিবাসী কর্মীদের পশুর মতো কাজ করানো হচ্ছে বলে দাবি উত্থাপনের পর জ্যামেইকান সরকার গত সপ্তাহে অন্টারিওর বেশ কিছু খামার পরিদর্শন করেছে

অভিবাসী কর্মীদের পশুর মতো কাজ করানো হচ্ছে বলে দাবি উত্থাপনের পর জ্যামেইকান সরকার গত সপ্তাহে অন্টারিওর বেশ কিছু খামার পরিদর্শন করেছে। এক খোলা চিঠিতে এই দাবি করা হয়, যেটি এখন ফেডারেল সরকার পর্যালোচনা করে দেখছে।

কানাডার অস্থায়ী বিদেশি কর্মী কর্মসূচির আওতায় অভিবাসী কৃষকদের ব্যস্ততম সময় শুরু হওয়ার পরিপ্রেক্ষিতে এই পরিদর্শন করা হয়। অন্টারিওর ব্র্যান্টফোডের একটি শ্রমিক সংগঠনের খোলা চিঠিও এই পরিদর্শনে ভূমিকা রেখেছে। চিঠিটি জাস্টিস ফর মাইগ্রেন্ট ওয়ার্কার্স’-এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

- Advertisement -

ঠিক কোন খামারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে চিঠিতে তা উল্লেখ করা হয়নি। তবে জাস্টিস ফর মাইগ্রেন্ট ওয়ার্কার্স’-এর একজন কর্মী এটাি নিশ্চিত করেছেন যে, যারা এই চিঠি লিখেছেন তারা কোমিয়েনস্কি ফার্মসে কর্মকরত।

চিঠিটি লেখার সঙ্গে সম্পৃক্ত ৩২ বছর বয়সী এক জ্যামাইকান কর্মী সিটিভি নিউজ টরন্টোকে বলেন, মালিকরা জ্যামেইকান কর্মীদের অনেকটা দাস মনে করেন। যেভাবে তারা আমাদের সঙ্গে কথা বলেন সেটাও অনেকটা দাসের মতোই। তারা বর্ণবাদী আমি সেটা বলতে চাই না। তবে আমার কাছে সেটাই মনে হয়।

এ ব্যাপারে বক্তব্যের জন্য সিটিভি নিউজের পক্ষ থেকে ফার্মটির সঙ্গে যোগাযোগ করা হলেও তারা সাড়া দেয়নি।

ফেডারেল কর্মসংস্থানমন্ত্রী র‌্যান্ডি বয়সোনোর মুখপাত্র এক বিবৃতিতে বলেন, অস্থায়ী বিদেশি কর্মীরা যাতে সুরক্ষিত থাকে, তাদের সঙ্গে যাতে সম্মানজনক ব্যবহার করা হয় সেটা নিশ্চিতে সরকার কাজ করছে।

জ্যামেইকার শ্রমমন্ত্রী পিয়ারনেল চার্লস জুনিয়র গত সপ্তাহে অন্টারিওর অন্তত ১০টি খামার পরিদর্শন করেন। কোমিয়েনস্কি ফার্ম দিয়ে তার এই পরিদর্শন শুরু হয়। একই সঙ্গে কুইন’স পার্কও পরিদর্শন করেন তিনি। পরবর্তীতে এক ভিডিওতে জ্যামেইকান অভিবাসী কর্মীদের অধিকার কর্মপরিবেশ নিশ্চিত করতে তার প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেন।

তিনি বলেন, আমি এটা নিশ্চিত করে বলতে চাই যে, এই মাসেই এই সমস্যার সমাধান হবে। কারণ, আমরা কেউই নিখুত নই। কিন্তু আমরা উন্নতির জন্য কাজ করছি।

- Advertisement -

Read More

Recent