শনিবার - মার্চ ২ - ২০২৪

খোয়া গেছে টিপিএলের সাবেক ও বর্তমান কর্মীদের তথ্য

সাইবার হামলায় সাবেক ও বর্তমান কর্মীদের ব্যক্তিগত তথ্য খোয়া যেতে পারে বলে জানিয়েছে টরন্টো পাবলিক লাইব্রেরি টিপিএল

সাইবার হামলায় সাবেক ও বর্তমান কর্মীদের ব্যক্তিগত তথ্য খোয়া যেতে পারে বলে জানিয়েছে টরন্টো পাবলিক লাইব্রেরি (টিপিএল)। এসব তথ্যের মধ্যে রয়েছে সোশাল ইন্স্যুরেন্স নাম্বার এবং সরকারের ইস্যু করা পরিচিতি।

লাইব্রেরি কর্তৃপক্ষ বলেছে, সাম্প্রতিক এক সাইবার হামলায় হ্যাকাররা এর সার্ভার থেকে বিপুল পরিমাণ ফাইল চুরি করে। ২৮ অক্টোবর বিষয়টি প্রথম নজরে আসে। হামলায় কার্ডহোল্ডার ও ডোনার ডেটাবেজের কোনো ক্ষতি হয়নি। তবে আক্রান্ত সার্ভারে থাকা কিছু গ্রাহক ও ডোনারের উপাত্ত উন্মুক্ত হয়ে থাকতে পারে।

- Advertisement -

এক হালনাগাদ তথ্যে লাইব্রেরি কর্তৃপক্ষ জানিয়েছে, ২৯৯৮ সাল থেকে লাইব্রেরি ও এর দাতব্য ফাউন্ডেশনের সাবেক ও বর্তমান কর্মীদের তথ্য এই হামলায় খোয়া গেছে। এই কর্মীদের নাম, বাড়ির ঠিকানা, সোশাল ইন্স্যুরেন্স নাম্বার এবং তাদের নামে সরকারের ইস্যু করা পরিচিত চুরি হয়ে থাকতে পারে।

তবে এ ঘটনায় লাইব্রেরি কর্তৃপক্ষ মুক্তিপণ বাবদ কোনো অর্থ পরিশোধ করেনি বলে জানিয়েছে। সাইবার হামলার ঘটনায় হাতিয়ে নেওয়া উপাত্ত ডার্ক ওয়েবে ছেড়ে দেওয়া হয়ে থাকতে পারে বলে ধারণা করছে তারা।

লাইব্রেরির পক্ষ থেকে বলা হয়েছে, উপাত্ত নিরাপত্তা ও র‌্যানসামওয়্যারের ঘটনা অনেকটা নিয়মিত হয়ে গেছে এবং এটা খুবই দুঃখজনক। হাসপাতাল, স্কুল ও লাইব্রেরির মমোত পাবলিক প্রতিষ্ঠানগুলো এই হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent