শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

অন্টারিওতে বিনামূল্যে জন্মনিয়ন্ত্র সেবা প্রদানের প্রস্তাব

এনডিপি নেতা মারিট স্টাইলিস বলেন কন্ট্রাসেপশন গ্রহণের সুযোগ পাওয়ূার প্রতিবন্ধকতা কমিয়ে আনা হলে পরিবার পরিকল্পনা ও তাদের শরীর নিয়ে পরিকল্পনা করার ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়বে

ওএইচপির অধীনে জন্মনিয়ন্ত্রণ সেবা প্রদানের প্রস্তাবে ডগ ফোর্ড সরকার সমর্থন দেবে বলে আশা প্রকাশ করেছে অন্টারিও এনডিপি। মার্চে আন্তর্জাতিক নারী দিবসে প্রস্তাবটি প্রথম উপস্থাপন করা হয়। মুখে খাওয়া হরমন পিল, জন্মনিরোধক ইনজেকশন, হরমোনাল ইন্ট্রাইউটেরাইন ডিভাইসেস (আইইউডিএস) এর আওতার মধ্যে রয়েছে।

এনডিপি নেতা মারিট স্টাইলিস সাংবাদিকদের বলেন, কন্ট্রাসেপশন গ্রহণের সুযোগ পাওয়ূার প্রতিবন্ধকতা কমিয়ে আনা হলে পরিবার পরিকল্পনা ও তাদের শরীর নিয়ে পরিকল্পনা করার ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়বে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। এটা অনেকদিনের দাবি এবং এটা সাধারণ জ্ঞান।

- Advertisement -

এনডিপির ২০২২ সালের ইলেকশন প্ল্যাটফরমের গুরুত্বপূর্ণ অংশ ছিল বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণ সেবা। অন্টারিওর হেলথ ইন্স্যুরেন্স প্ল্যান (এইচআইপি) বর্তমানে কেবলমাত্র ২৫ বছরের কম বয়সীদের ক্ষেত্রে প্রযোজ্য। তবে ব্যক্তিগত পরিকল্পনা এর আওতার মধ্যে পড়ে না। অন্টারিও ওয়ার্কস এবং অন্টারিও ডিজঅ্যাবিলিটি সাপোর্ট গ্রোগ্রামের সুবিধাভোগীরাও বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণ সেবা পেতে পারেন।

প্রস্তাবটি উত্থাপনকারী এমপিপি জেনি স্টিভেন্স বলেন, এটা কেবল স্বাস্থ্যের বিষয় নয়। এটা লিঙ্গ সমতারও ব্যাপার।

বিষয়টি নিয়ে কাজ করা ব্যক্তিরা ২৩ নভেম্বর কুইন’স পার্কে বলেন, জন্মনিয়ন্ত্রণ বাবদ নারীদের প্রতি বছর শত শত ডলার ব্যয় না করতে হলে যৌন সহিংসতার শিকার ভুক্তভোগীদের আরও বেশি সুরক্ষা দেওয়া সম্ভব হবে। প্রজননস্বাস্থ্য নিয়ে নারীদের স্বাধীনতা দেবে, যা লিঙ্গ সমতার ক্ষেত্রে এক ধাপ অগ্রগতি।

নিপীড়নমূলক সম্পর্কের ক্ষেত্রে গর্ভকালীন সময়ে সহিংসতার মাত্রা বেড়ে যায়। কানাডায় অপ্রত্যাশিত গর্ভ ধারণের ব্যয় ৩২ কোটি ডলারের বেশি। এর বিপরীতে বিনামূল্যের জন্মনিয়ন্ত্রণের ব্যয় এর ভগ্নাংশমাত্র। নারীদের জীবনের জন্য এই বিনিয়োগের মূল্য রয়েছে।

কানাডার প্রথম প্রদেশ হিসেবে ব্রিটিশ কলাম্বিয়া এ বছরের এপ্রিলে বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করেছে। আগামী তিন বছরে তারা ১১ কোটি ৯০ লাখ ডলার ব্যয় করবে।

এ মাসের গোড়ার দিকে প্রকাশিত উপাত্ত অনুযায়ী, ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রদেশের প্রায় ১ লাখ ৬৬ হাজার মানুষ উপকৃত হয়েছে। বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণ কর্মসূচি চালুর ঘোষণা দিয়েছে ম্যানিটোবাও।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent