শনিবার - মার্চ ২ - ২০২৪

মানসিক স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে প্রতিবন্ধক ফেডারেল ট্যাক্স

ডিওনোফ্রিয়ো বলেন গ্রাহকদের মানসিক স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে সহায়তা করার মূল্য তাদেরকে চোকাতে হচ্ছে

মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের প্রতিবন্ধকতাগুলো দূর করতে ফেডারেল ট্যাক্স তুলে দেওয়া ভালো শুরু বলে মন্তব্য করেছেন সাইকোথেরাপিস্ট ও কাউন্সেলরদের প্রতিনিধিত্বকারী একটি গ্রুপের প্রধান। তারপরও অনেকেই এখনো মানসিক স্বাস্থ্যসেবা বাবদ অর্থ পরিশোধে সমর্থ নয় এবং এক্ষেত্রে সরকারি তহবিল প্রয়োজন বলে মন্তব্য করেছেন তিনি।

কানাডিয়ান কাউন্সেলিং অ্যান্ড সাইকোথেরাপি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্যারি ফস্টার বলেন, তার প্রদেশ কুইবেকে সদস্যদের ফেডারেল ট্যাক্স বাবদ ১৫ শতাংশ মাশুল গুনতে হয়। প্রদেশভেদে জিএসটি/এইচএসটি তুলে দেওয়া হলে লোকজন আরও কিছু সেশন চালিয়ে নিতে সমর্থ হবেন।

- Advertisement -

দম্পতি ও পরিবারিক থেরাপিস্ট ফস্টার বলেন, আমি যদি তাদেরকে আরও তিনটি বা চারটি সেশনে পাই তাহলে ফলাফল হবে অবিশ্বাস্য। আমাদের যেসব পেশাজীবী মানসিক স্বস্থ্যসেবা দিয়ে থাকেন যেমন সাইকোলজিস্ট, সোশ্যাল ওয়ার্কার ও নার্সরা ফেডারেল মাশুল থেকে অব্যাহতি পেয়ে থাকেন।

তিনি বলেন, কানাডায় ১৪ হাজারের মতো সাইকোথেরাপিস্ট ও কাউন্সেলর কাজ করছেন। তারা অন্টারিও, নোভা স্কশিয়া, নিউ ব্রান্সউইক ও প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে নিয়ন্ত্রিত। তাদের আদর্শ মান ও কাজের সুযোগ একই হলেও তাদের টাইটেল নির্ভর করে প্রদেশের ওপর। কুইবেক কেবল সাইথেরাপিস্টদের নিয়ন্ত্রণ করে এবং অন্য সব প্রদেশ এই পেশাকে নিয়ন্ত্রণের প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

টরন্টোর একজন সাইকোথেরাপিস্ট আন্দ্রিয়া ডি’ওনোফ্রিয়ো বলেন, গ্রাহককের ব্যয়ের সক্ষমতা একটি বড় সমস্যা। এ কারণেই তিনি ও তার কিছু সহকর্মী ২০১৯ সালে ‘স্টপ ট্যাক্সিং মাই থেরাপি’ শীর্ষক একটি প্রচারণা শুরু করেন। এইচএসটিকে ফির মধ্যে অন্তর্ভুক্ত করেছেন যেসব সাইকোথেরাপিস্ট তিনি তাদের একজন।

ডি’ওনোফ্রিয়ো বলেন, গ্রাহকদের মানসিক স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে সহায়তা করার মূল্য তাদেরকে চোকাতে হচ্ছে। সুতরাং, এর প্রভাব গ্রাহকের ওপর যেমন রয়েছে একইভাবে আছে পেশাজীবীদের ওপরও। একটি সেশনের খরচ ১৮৫ ডলার। কিন্তু অন্টারিওতে এইচএসটি যোগ হওয়ার পর খরচ দাঁড়ায় ২০০ ডলারের বেশি। আমি কেবল থরাপিস্ট নই। আমি একজন গ্রাহকও। তাই সেবাটির ওপর এইচএসটির প্রভাব সম্পর্কে আমি অবগত।

তবে কবে এই কর অব্যাহতি কার্যকর হবে সেটা এখনো জানা যায়নি। অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড ২১ নভেম্বর ক্রয়ক্ষমতা পদক্ষেপের অংশ হিসেবে কর অব্যাহতির এই ঘোষণা দেন।

- Advertisement -

Read More

Recent