শনিবার - মার্চ ২ - ২০২৪

বর্জ্য ও পানির ব্যয় বাড়ছে টরন্টোবাসীর

টরন্টোর মেয়র অলিভিয়া চাউ সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন প্রস্তাবিত হার ও সেবা মাশুল টরন্টোর বাসিন্দা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ক্রয়ক্ষমতা ধরে রাখবে একই সঙ্গে এসব সেবা প্রদানও অব্যাহত থাকবে প্রস্তাবিত বৃদ্ধি খুব বেশি নয়

পানি ও বর্জ্য সংগ্রহের মতো সেবায় আগামী বছর থেকে টরন্টোবাসীদের ব্যয় বাড়তে পারে। কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সেবা এবং টরন্টো ওয়াটারের ব্যয় তিন শতাংশ বাড়িয়ে ২৮ নভেম্বর অন্তবর্তী এক প্রস্তাব করেছে সিটি।

প্রস্তাবটি অনুমোদন হলে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তা কার্যকর হবে। তবে এটা হবে সাময়িক এবং ফেব্রুয়ারিতে ২০২৪ সালের পরিচালন ও মূলধনী বাজেট বিবেচিত হওয়া পর্যন্ত তা কার্যকর থাকবে।

- Advertisement -

সিটি কর্তৃপক্ষের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বৃদ্ধি এসব সেবা অব্যাহত রাখা এবং ভবিষ্যতে মূলধনী চাহিদার জন্য অর্থ বরাদ্দ রাখার সুযোগ করে দেবে। কর্মকর্তারা বলছেন, এই বৃদ্ধি চূড়ান্ত বাজেট অনুমোদন হওয়ার সময় বড় ধরনের মাশুল বৃদ্ধি এড়াতে সাহায্য করবে।

টরন্টোর মেয়র অলিভিয়া চাউ সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, প্রস্তাবিত হার ও সেবা মাশুল টরন্টোর বাসিন্দা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ক্রয়ক্ষমতা ধরে রাখবে। একই সঙ্গে এসব সেবা প্রদানও অব্যাহত থাকবে। প্রস্তাবিত বৃদ্ধি খুব বেশি নয়।

টরন্টোতে বর্জ্য সংগ্রহের ক্ষেত্রে টরন্টোবাসীকে তাদের গার্বেজ বিনের আকার অনুযায়ী ফি পরিশোধ করতে হবে। এটা ছোট যেমন আছে একইভাবে অনেক বড়ও আছে। তিন শতাংশ বৃদ্ধির পর একক পরিবারের একটি খানাকে ছোট বিনের জন্য মাশুল পরিশোধ করতে হবে ২০২৪ সালে ২৯৫ দশমিক ২৯ ডলার। আগের চেয়ে অঙ্কটি ৮ দশমিক ৬০ ডলার বেশি।

তবে বিনের আকার মাঝারি হলে সেক্ষেত্রে ১০ দশমিক ৪৪ ডলার বেড়ে মাশুলের পরিমাণ দাঁড়াবে ৩৫৮ দশমিক ৪৭ ডলার। আর বড় বিনের জন্য মাশুল গুনতে হব্ ে৪৮৬ দশমিক ৮৬ ডলার। এক্ষেত্রে আগের চেয়ে বেশি পরিশোধ করতে হবে ১৪ দশমিক ১৮ ডলার। আর বিনের আকার অতিরিক্ত বড় হলে সেক্ষেত্রে আগামী বছরের জন্য মাশুল পরিশোধ করতে হবে ৫৬৪ দশমিক ৭১ ডলার। অর্থাৎ, আগের চেয়ে ১৬ দশমিক ৪৫ ডলার বেশি।

সিটি কর্মকর্তারা বলছেন, যেসব পরিবার বছরে গড়ে ২৩০ ঘনমিটার বা ২ লাখ ৩০ হাজার লিটার পানি ব্যবহার করে থাকে তাদেরকে এ বাবদ বছরে ৩০ ডলার বাড়তি পরিশোধ করতে হবে। অর্থাৎ, প্রতিদিন প্রায় ৮ সেন্ট হিসাবে বছরে খরচ করতে হবে ১ হাজার ৩৯ ডলার।

টরন্টো ওয়াটার বাসিন্দাদের জন্য খাবার পানি সরবরাহের পাশাপাশি পানীয়বর্জ্য সংগ্রহ ও পরিশোধন এবং স্টর্মওয়াটার ম্যানেজমেন্ট সেবাও দিয়ে থাকে।

মেয়র অলিভিয়া চাউ বলেন, এই সিদ্ধান্ত গ্রহণে জনগণের মতামত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এবং টরন্টোর বাসিন্দা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে তাদের মতামত দিয়ে অবদান রাখার আহ্বান জানাচ্ছি।

নির্বাহী কমিটি অন্তবর্তী হার ও মাশুল বৃদ্ধিল বিষয়টি ৫ ডিসেম্বর বিবেচনা করে দেখবে। সিটি কাউন্সিলের সভা অনুুিষ্ঠত হবে ১৩ থেকে ১৫ ডিসেম্বর। টরন্টোবাসী ও ব্যবসায়ীরাও নির্বাহী কমিটির বৈঠকে কথা বলার সুযোগ পাবেন। নতুন বছরের প্রথম দিন থেকেই অন্তর্বর্তী হার কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। তবে চূড়ান্ত হার চালু হবে ২০২৪ সালের বাজেট প্রক্রিয়া অনুমোদতি হওয়ার পর ১০ জানুয়ারি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent