শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

অপরাধমূলক কাজে ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বাড়তে পারে

অপরাধীরা প্রথাগত ব্যাংকিং ব্যবস্থার বাইরে তহবিল সংগ্রহ স্থানান্তর ও লুকিয়ে রাখার কাজে তাদের ক্রিপ্টোকারেন্সি কাজে লাগাতে পারে বলে ধারণা করছে কানাডার আর্থিক গোয়েন্দা সংস্থা

অপরাধীরা প্রথাগত ব্যাংকিং ব্যবস্থার বাইরে তহবিল সংগ্রহ, স্থানান্তর ও লুকিয়ে রাখার কাজে তাদের ক্রিপ্টোকারেন্সি কাজে লাগাতে পারে বলে ধারণা করছে কানাডার আর্থিক গোয়েন্দা সংস্থা। ফাইন্যান্সিয়াল ট্র্যাকজেকশন অ্যান্ড রিপোর্টস অ্যানালিসিস সেন্টার অব কানাডা সম্প্রতি প্রকাশিত তাদের বার্ষিক প্রতিবেদনে অর্থ পাচার ও সন্ত্রাসী অর্থায়নে ভাচুয়াল সম্পদের ভূমিকার বিষয়টি তুলে ধরেছে।

ফিনট্র্যাক নামে পরিচিত সংস্থাটি বলেছে, ভার্চুয়াল কারেন্সি ঘিরে অর্থ পাচারের সবচেয়ে বেশি ব্যবহৃত ধরন হচ্ছে জালিয়াতি ও র‌্যানসামওয়্যার আক্রমণে এর ব্যবহার।

- Advertisement -

ফিনট্র্যাক বিভিন্ন ব্যাংক, বিমা কোম্পানি, মানি সার্ভিসেস বিজনেস, সিকিউরিটি ডিলার, রিয়েল-এস্টেট ব্রোকার, ক্যাসিনো ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে লাখ লাখ তথ্য ইলেক্ট্রনিক্যালি যাচাইয়ের মাধ্যমে অর্থ চিহ্নিত করেছে যেগুলোর অবৈধ কর্মকা-ে সঙ্গে যোগ রয়েছে। এরপর সন্দেহভাজন ঘটনাগুলো পুলিশ ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে জানানো হয়েছে।

সংস্থাটির পরিচালক সারাহ পাকেট প্রতিবেদনে বলেছেন, ফিনট্র্যাককে সবসময়ই একটি চ্যালেঞ্জিং পরিবেশে কাজ করতে হয়। কারণ, নতুন ও পরিবর্তন প্রযুক্তি এবং আর্থিক পণ্য সামনে আসছে। সেই সঙ্গে দ্রুত বদলাতে থাকা বৈশি^ক আর্থিক ব্যবস্থা ও ভূ-রাজনৈতিক পরিস্থিতি আমাদের কাজের ধরন নির্ধারণ করে দিচ্ছে।

বৈদেশিক মুদ্রা বিনিময়, অর্থ স্থানান্তর, ক্যাশ বা মানি অর্ডার বা ট্রাভেলারদের চেক বিক্রি অথবা ভার্চুয়াল মুদ্রার লেনদেনকারীদের এসব সেবা দেওয়ার আগে ফিনট্র্যাকে নিবন্ধিত হতে হয়। ফিনট্র্যাক এই বলে সতর্ক করে দিয়েছে যে, অনিবন্ধিত মানি সার্ভিস প্রথাগত আর্থিক চ্যানেলের মাধ্যমে অর্থ পাচার ও সন্ত্রাসী অর্থায়ন শনাক্তকে ধারাবাহিক চ্যালেঞ্জের মধ্যে ফেলে দিচ্ছে।

২০২২ সালের মে মাসে ফিনট্র্যাক ব্যবসায়ী ও সাধারণ নাগরিকরা গোপন ব্যাংকিং সংক্রান্ত অবৈধ কর্মকা- থেকে যাতে নিজেদের সুরক্ষিত রাখতে পারেন সে লক্ষ্যে একটি নির্দেশিকা প্রকাশ করেছিল। ফিনট্র্যাক বলেছে, এরপর থেকে আন্ডারগ্রাউন্ড ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ পাচারের ঘটনা বেশি সামনে এসেছে। পাশাপাশি অনিবন্ধিত অর্থ স্থানান্তর ব্যবসার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান শনাক্তকরণও বেড়ে গেছে।

- Advertisement -

Read More

Recent