রবিবার - জুলাই ১৪ - ২০২৪

কাক হচ্ছে একমাত্র পাখি…

দুই বছর আগে এই দিনে ২০১২২০২১ হাতের ভাঁজে মাস্ক গুঁজে রিচমন্ড মলে ছবি তুলেছিলাম আর আজ ক্রিসমাসের আগমনী আবহটা ভীষণভাবে মিস করছি বলে বাংলাদেশে বসে ছবিখানি পোস্ট করলাম

কাক হচ্ছে একমাত্র পাখি যে ঈগলের ঘাড়ের উপর বসে ঠোকর মেরে তাকে বিরক্ত করতে পারে। এই সাহস অন্য কোন পাখির নেই। মজার ব্যাপার হচ্ছে ঈগল কিন্তু কাকের সাথে লড়াই করে বা তাকে মেরে ফেলতে গিয়ে নিজের সময় ও শক্তির অপচয় করে না!

ঈগল যেটা করে, তা হলো— সে দ্রুত গতিতে ওপরে উঠতে থাকে… উঠতেই থাকে। বেশি উচ্চতায় অক্সিজেন স্বল্পতার কারণে এবং ঈগলের প্রচন্ড গতির কারণে কাক দুর্বল হয়ে একসময় ঈগলের ঘাড় থেকে পড়ে যায়।

- Advertisement -

ঘটনা হচ্ছে জীবনে চলার পথে আমাদের কাছের মানুষ, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, সহকর্মীরূপী অনেক কাক পিছনে ঠোকর মেরে জীবনকে ব্যাহত করার চেষ্টা করে। এদের সাথে লড়তে গিয়ে সময় এবং শ্রম অপচয় করার কোন দরকার নেই। বরং চূড়ান্ত লক্ষ্যে পৌঁছানোর জন্য কাজের গতি আর পরিশ্রম আরও বাড়িয়ে দেয়াই শ্রেয়। দেখা যাবে গতির সাথে তাল মেলাতে না পেরে সব কাকেরা দুর্বল হয়ে এমনিতেই ঝরে পড়ে যাবে!

বিশেষ দ্রষ্টব্যঃ

গল্পটি ভাল লাগে বলে মাঝে মাঝে নিজেই নিজেকে শোনাই। এই গল্পের সাথে এই ছবির কোন সম্পৃক্ততা নেই।

দুই বছর আগে এই দিনে (২০.১২.২০২১) হাতের ভাঁজে মাস্ক গুঁজে রিচমন্ড মলে ছবি তুলেছিলাম আর আজ ক্রিসমাসের আগমনী আবহটা ভীষণভাবে মিস করছি বলে বাংলাদেশে বসে ছবিখানি পোস্ট করলাম।

- Advertisement -

Read More

Recent