বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

রানিং ক্লাবের আকার সীমিত চেয়ে এক নারীর পিটিশন

গত বছর টরন্টোর পাশর্^সড়কে দুইবার একদল দৌঁড়বিদ তাকে ধাক্কা দিয়ে প্রায় ফেলে দিয়েছিল বলে জানিয়েছেন এক নারী

গত বছর টরন্টোর পাশর্^সড়কে দুইবার একদল দৌঁড়বিদ তাকে ধাক্কা দিয়ে প্রায় ফেলে দিয়েছিল বলে জানিয়েছেন এক নারী। এরপর তিনি রানিং ক্লাবের আকার ছোট চেয়ে একটি পিটিশন চালু করেছেন। ২১ ডিসেম্বর পিটিশনটি শুরু করেন তিনি।
পিটিশনকারী টরন্টোর বাসিন্দা জুল্ফ সিটিভি নিউজ টরন্টোকে ৪ জানুয়ারি বলেন, ৫০ জনের একদল মানুষ যখন আপনার পাশ দিয়ে দৌঁড়ায় তখন আপনার আর হাঁটার জায়গা থাকে না।

জুল্ফের সঙ্গে প্রথম ধাক্কাটি লাগে গ্রীষ্মে তিনি যখন তার বোনের সঙ্গে হাঁটছিলেন। তিনি বলেন, কয়েক সেকেন্ডের মধ্যে একটি রানিং ক্লাব কোণায় চলে আসে। সেখানে ৫০ জনের বেশি মানুষ ছিল। তাদের অর্ধেকই ছিল পাশর্^সড়কে। বাকি অর্ধেক ছিল সড়কের ওপর। আক্ষরিক অর্থেই আমাদের হাঁটার কোনো জায়গা ছিল না।

- Advertisement -

এর একমাস পর দ্বিতীয়বার একই ঘটনা ঘটে, যা তাকে পিটিশনে উদ্বুদ্ধ করেছে। গত ডিসেম্বরে ঘটা ওই ঘটনায় তিনি ৫-৬ জনের ছোট একটি রানিং দলকে অতিক্রম করছিলেন। তাদের মধ্যে একজন তার কাঁধে সজোরে ধাক্কা দেয়। ধাক্কা মেরে ওই ব্যক্তি তাকে প্রায় ফেলেই দিয়েছিল। এটা খুবই পরিহাসের।

টিকটকের পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পিটিশনটি শেয়ার করেছেন তিনি। এখন পর্যন্ত ৩০ লাখ লোক এটি দেখেছে। জুল্ফ বলেন, একই ধরনের অভিজ্ঞতার কথা জানিয়ে বহু টরন্টোবাসী তাকে বার্তা পাঠিয়েছেন।

পিটিশনে স্বাক্ষরকারী এক ব্যক্তি লিখেছেন, একই সমস্যা তাদেরকেও বহুবার পড়তে হয়েছে। রানিং গ্রুপগুলো সর্বোচ্চ ২০ জনে সীমিত করা উচিত।

জুল্ফ বলেন, এটা আদর্শ নয় এবং আমি সেটা জানি। কিন্তু আপনি যদি দলীয়ভাবে শরীরচর্চা করতে চান তাহলে সেটা পার্কে হতে পারে অথবা এমন স্থানে যেখানে কারো বিড়ম্বনার কারণে হবে না। সুতরাং দৌঁড়ানো কেন আলাদা কিছু হবে সেটা দেখতে যাবেন না।

জুল্ফের টিকটকটি দেখে টরন্টো রানিং কোচ জেমি কোরালেস তার কমিউনিটির পক্ষ থেকে ক্ষমা চেয়ে পোস্টে একটি মন্তব্য করেছেন। মন্তব্যে তিনি লিখেছেন, এজন্য আমরা সবাই দোষী। আমরা বিষয়টি নিয়ে কাজ করার চেষ্টা করছি।

এ ব্যাপারে মন্তব্যের জন্য ৪ ডিসেম্বর কোরালেসের সঙ্গে যোগাযোগ করা হলে সিটিভি নিউজ টরন্টোকে তিনি বলেন, টরন্টো রানিং ক্লাব নজিরবিহীনভাবে মর্যাদা প্রদান করে, অন্তর্ভুক্তিমূলক এবং সহৃদয়।

কোরালেস নিজেও ৪০ থেকে ৫০ জন রানারের একটি ক্লাবের নেতৃত্ব দিয়ে থাকেন। তাদের সবাইকেই তিনি পাশর্^সড়ক নিরাপদে ভাগাভাগি করে নেওয়ার সর্বোচ্চ চেষ্টার আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে সর্বোচ্চ ভদ্রতার চর্চা করতে বলেন।

- Advertisement -

Read More

Recent