শনিবার - মার্চ ২ - ২০২৪

এডিনবার্গ থেকে ভেনিস-১

বিদেশ ভ্রমণভাগ্য বরাবরই আমার অনুকুলে

মহান আল্লাহর কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই। বিদেশ ভ্রমণভাগ্য বরাবরই আমার অনুকুলে। আমার প্রথম বিদেশ ভ্রমণ ১৯৯০ সালে থাইল্যান্ড, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়া ভ্রমণের মধ্য দিয়ে শুরু হয়। তখন আমি মাত্র অনার্স দ্বিতীয় বর্ষ শেষ করলাম। এরপর কানাডা, সৌদি আরব, দুবাই, মালয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশ ভ্রমণ করেছি। এসব বিষয়ে পরে একসময় লিখব আশা করি। এখন সম্প্রতি আমার ইউরোপ ভ্রমণ নিয়ে লিখার চেষ্টা করছি।

গত বেশ কয়েক বছর যাবৎ বিলেতের লন্ডন শহরে বাংলা বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। আমাদের প্রকাশক সমিতি কর্তৃক লন্ডন বইমেলা ও জার্মানির ফ্রাঙ্কফ্রুটে অনুষ্ঠিত আন্তর্জাতিক বইমেলার আমন্ত্রণ পেয়ে আসছি। কিন্তু নানা প্রতিকুলতার কারণে ভিসার জন্য আবেদন করা হয়নি।

- Advertisement -

তারপর ২০২২ সালে লন্ডন বইমেলার আবেদন পেয়ে ভিসার জন্য আবেদন করি। ২০২২ সালে বইমেলা অনুষ্ঠিত হয়েছে অক্টোবরের ১১-১২, আমি ভিসার জন্য আবেদন করি আগস্টের ২য় সপ্তাহে কিন্তু ভিসাসহ পাসপোর্ট পাই অক্টোবরের ১৬ তারিখে। ফলে ভিসা পেয়েও আর লন্ডন যাওয়া হয়নি।

এ বছর আগেভাগেই মেলার আমন্ত্রণ পেয়ে ভিসার জন্য আবেদন করি ১৩ জুলাই’ ২০২৩, ভিসাসহ পাসপোর্ট ফেরৎ পাই ২৪ জুলাই’২৩। মেলা অনুষ্ঠিত হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। চিন্তা করলাম সময় যেহেতেু আছে ইউরোপের সেনজেন ভিসা চেয়ে দেখি। সুতরাং সুইডেনের ভিসার জন্য আবেদন করলাম এক সপ্তাহের মধ্যে ভিসা পেয়েও গেলাম। এই সেনজেন ভিসা দিয়ে ইউরোপেরে ২৭টি দেশ ভ্রমণ করা যাবে। অনেকেই লন্ডন বইমেলায় যাবেন, কিন্তু কবি প্রকাশনির সজল ভাই আর আমি দুজনে একসাথে ট্রাভেল সিডিউল সাজালাম।

কাঁটাবনে সজল ভাইয়ের অফিসে বসে সর্বমোট আটটি দেশ ভ্রমণের জন্য booking.com-এর মাধ্যমে এয়ার টিকেট ও হোটেল বুকিং করলাম। লন্ডন থেকে স্কটল্যান্ডের এডিনবার্গে যাওয়ার জন্য কাটলাম ট্রেনের টিকেট। ভ্রমণের শেষ দিকে ইটালির ভেনিসে থাকার জন্য হোটেল বুকিং করি নাই, কারণ সেখানে আমার বাড়ির বেশ কয়েকজন বড় ভাই ও ছোট ভাই থাকে। এর মধ্যে মিল্টন, লিংকন ও মাহাবুব বলেছে যে ইউরোপ ভ্রমণে আমি যেন অবশ্যই ভেনিস যাই এবং ভেনিসে থাকা খাওয়ার সব ব্যবস্থা ওরা করবে, এ বিষয়ে ভেনিস ভ্রমণের কাহিনিতে বিস্তারিত আলোচনা হবে।

- Advertisement -

Read More

Recent