বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ফার্মাকেয়ার বিল নিয়ে এনডিপি-লিবারেল চুক্তি

সুনির্দিষ্ট কিছু শর্তের ব্যাপারে একমত হতে না পারলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে চুক্তি থেকে বেরিয়ে আসার হুমকি দিয়ে আসছেন এনডিপি নেতা জাগমিত সিং

ফেডারেল লিবারেল ও নিউ ডেমোক্র্যাটরা একটি চুক্তিতে উপনীত হয়েছে। এর ফলে হেলথ কার্ডধারী প্রত্যেক কানাডিয়ান ডায়াবেটিস ও জন্ম নিয়ন্ত্রণে বিনামূল্যে চিকিৎসা পাবেন বলে ২৩ ফেব্রুয়ারি নিশ্চিত করেছে এনডিপি।

জাতীয় ফার্মাকেয়ার কর্মসূচি বাস্তবায়নের প্রথম দিকেই এটা অন্তর্ভুক্ত হবে। আগামী সপ্তাহেই হাউস অভ কমন্সে এ সংক্রান্ত আইন উপস্থাপন করা হবে বলে আশা করা হচ্ছে।

- Advertisement -

দল দুটির মধ্যে স্বাক্ষরিত সাপ্লাই-অ্যান্ড-কনফিডেন্স চুক্তির এটা গুরুত্বপূর্ণ অংশ। চুক্তিটির আওতায় অভিন্ন অগ্রাধিকারগুলোর বিনিময়ে হাউস অব কমন্সে গুরুত্বপূর্ণ ভোটাভুটিতে লিবারেলদের সমর্থন দেওয়ার ব্যাপারে সম্মত হয়েছে এনডিপি।

সুনির্দিষ্ট কিছু শর্তের ব্যাপারে একমত হতে না পারলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে চুক্তি থেকে বেরিয়ে আসার হুমকি দিয়ে আসছেন এনডিপি নেতা জাগমিত সিং। ২৩ ফেব্রুয়ারি দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, উত্থাপিত বিলটি যে কানাডা হেলথ অ্যাক্টের নীতি এবং একক পরিশোধকারী সরকারিভাবে দেওয়া ফার্মাকেয়ার হবে সে ব্যাপারে সরকারের কাছ থেকে নিশ্চয়তা পেয়েছেন।

সিং বলেন, টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিসের সব ইনসুলিনের পাশাপাশি বাড়তি ডায়াবেটিস ওষুধ ও গ্লুকোজ পরিমাপের ডিভাইস সরবরাহ এই চুক্তির অন্তর্ভুক্ত। এটা ইনসুলিন ও ইনসুলিনের মতো ওষুধের খুবই গুরুত্বপূর্ণ তালিকা।

তবে ডায়াবেটিসের নতুন ওষুধ ওজেমপিক এই কর্মসূচির বাইরে রয়েছে। ওষুধটি ওজন কমাতেও ব্যবহার করা হয়।

ব্রিটিশ কলাম্বিয়ার মতো জন্ম নিয়ন্ত্রণ সামগ্রীকেও সরকার এর মধ্যে অন্তর্ভুক্ত করবে বলে আশা করা হচ্ছে। আইইউডি এবং মর্নিং-আফটার পিল নামে পরিচিত জরুরি কন্ট্রাসেপশন এর মধ্যে অন্তর্ভুক্ত। প্রাইভেট ইন্স্যুরেন্স নেই ২৫ বছরের কম বয়সী এমন অনেককে কন্ট্রাসেপ্টিভ সরবরাহ করে আসছে অন্টারিও। ম্যানিটোবা সরকারই একই পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করেছে। মর্নিং-আফটার পিল থেকে আলাদা গর্ভনিরোধক বড়ি কানাডাজুড়ে সব ফার্মেসিতে বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে।

নিউ ডেমোক্র্যাটরা বলছে, জন্ম নিয়ন্ত্রণ কাভারেজ লাখ লাখ নারী ও লিঙ্গবিচিত্র্য লোকদের জন্য বিশেষ উপকারে আসবে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent