রবিবার - জুলাই ১৪ - ২০২৪

ভারত কি সত্যিকার অর্থে গণতান্ত্রিক রাষ্ট্র?

বেশীর ভাগ মিডিয়া ভারতকে পরিচয় করায় বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে

আম্বানি পুত্রের প্রি-ওয়েডিং অনুষ্ঠানের পর মাথায় প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে। যদিও ইতোপূর্বে বিভিন্ন ইস্যুতে ভারত এবং ভারতের বাইরে অনেক রাষ্ট্রবিজ্ঞানী, আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ এবং সাংবাদিকরা প্রশ্নটি তুলেছেন। তারপরও বেশীর ভাগ মিডিয়া ভারতকে পরিচয় করায় বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে। এ নিয়ে ভারতের অহমবোধের শেষ নেই। কিন্তু ভারত কি আসলেই গণতান্ত্রিক দেশ? এ নিয়ে রাজনৈতিক বিশ্লেষণ বেশ জটিল এবং দীর্ঘ। ফেসবুকের সংক্ষিপ্ত ভার্সনে কেবল আম্বানি পুত্রের প্রি-ওয়েডিং অনুষ্ঠানের কথা বলছি।

অনেকেই মনে মনে হাসছেন বিয়ের অনুষ্ঠানের সাথে গণতন্ত্রের সম্পর্ক কি? সম্পর্ক আছে এবং সেটি খুঁজতে বেশী পান্ডিত্যের প্রয়োজন হয়না। গণতান্ত্রিক ব্যবস্থায় রাষ্ট্রের মালিক জনগণ। এই মালিকদের (জনগণ) কর্ম দক্ষতার পার্থক্যের কারণে তাঁদের ভেতর আর্থিক ও সামাজিক পার্থক্য তৈরী হয়। পুঁজিবাদী গণতান্ত্রিক রাষ্ট্র সেই পার্থক্য মেনে নেয়। তবে জনগণের পাঁচটি মৌলিক চাহিদা পূরণে পুঁজিবাদী গণতন্ত্রও কোনো আপোষ করেনা। সমাজ কল্যানমূলক (সোস্যাল ওয়েলফেয়ার) ব্যবস্থার মাধ্যমে পুঁজিবাদী রাষ্ট্রও নিশ্চয়তা দেয় খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্যের। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি বা অস্ট্রেলিয়া তাঁর প্রমাণ।

- Advertisement -

মৌলিক চাহিদা পূরণের নিশ্চয়তা প্রদানে সরকারের অর্থ প্রয়োজন। সে অর্থ আসে জাতীয় রাজস্ব আয় এবং অন্যান্য উৎস থেকে। অর্থ যে উৎস থেকেই আসুক না কেনো তার মালিক জনগণ। সেই কারণে জনগণের মৌলিক চাহিদা পূরণে, অধিক মুনাফাযুক্ত খাত থেকে ট্যাক্সের মাধ্যমে অতিরিক্ত অর্থ আদায়ের ব্যবস্থা থাকে। এমনকি দরিদ্র গণতান্ত্রিক দেশে বিলাসী কার্যক্রমের উপর পাঁচশো শতাংশ ট্যাক্স আদায়ের দৃষ্টান্তও রয়েছে।

এবার আসি রিলায়েন্স ইন্ডাস্ট্রির আয়ের ব্যাপারে। মুকেশ আম্বানি এই কোম্পানির চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর। রিলায়েন্স ইন্ডাস্ট্রি বছরে কোটি কোটি টাকা ট্যাক্স দেয়। প্রচুর মানুষের কর্ম সংস্থানের ব্যবস্থা করেছে যা সরকার পারেনি।

কিন্তু দারিদ্রে জর্জরিত ভারতের বিশাল অর্থনীতির মাপে উচ্চ আয়ের প্রতিষ্ঠানটির ট্যাক্স কি সন্তোষজনক? এর চেয়ারম্যান-কাম-এমডি কতো টাকা বেতন নেন? ভারতের অর্থনীতির মাপে রিলায়েন্সের কর্পোরেট ট্যাক্স কতো হওয়া উচিত? চেয়ারম্যান/এমডির বেতন কতো হওয়া উচিত? মুনাফার কতো অংশ আম্বানি পরিবারের প্রাপ্য? তাঁর ব্যাক্তিগত মুনাফার উপর গণতান্ত্রিক সরকার কতো ভাগ ট্যাক্স ধার্য করে?

রিলায়ান্সের কর্মীদের ন্যূনতম বেতন কতো? কম বেতনে কর্মচারী পুষে হাজার কোটি টাকার ব্যাক্তিগত অনুষ্ঠান করা গণতান্ত্রিক সরকার কোন দৃষ্টিতে দেখে? সাধারণ মানুষের মৌলিক চাহিদা পূরণে উচ্চহারের কর্পোরেট ট্যাক্স ধার্য করলে কি কতিপয় ব্যক্তির কাছে রাষ্ট্রের সিংহভাগ টাকা আটকে থাকে? অসীম আয় সসীম হলে কোনো ধনী ব্যক্তি কি অতিবিলাসী ব্যক্তিগত অনুষ্ঠান করতে পারে?

এসবের মূল্যায়ন গণতান্ত্রিক রাষ্ট্রের নিয়মিত প্র্যাকটিস। গণতান্ত্রিক রাষ্ট্র বলে গর্ব করা ভারত কি এই প্র্যাকটিসগুলো করে?

সহজেই ধরে নিতে পারি… করেনা। করলে বাৎসরিক জনপ্রতি ২৬০০ ডলার আয়ের দেশে বিশ্বের নবম ধনী তৈরী হতোনা। এক তৃতীয়াংশ মানুষকে একবেলা খেয়ে থাকতে হতোনা। তীব্র শীতে একখান চাদর জড়িয়ে জম্মুর মানুষগুলোকে পাহাড়ি রাস্তায় হাঁটতে হতোনা। মুম্বাই, হাওড়া বা শিয়ালদা স্টেশনে খোলা আকাশে কাউকে ঘুমাতে হতোনা।

আইআইটি সহ উঁচুমানের শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও অগণিত ভারতীয় শিশু এখনো খোলা আকাশে নামতা মুখস্ত করে। প্রাইমারি স্কুলের চালে টিন নাই! আর.. স্বাস্থ্য ব্যবস্থাতো তৈরীই হয়নি! স্বাস্থ্য মানে কেবল চিকিৎসা নয়। মূলত স্বাস্থ্যসম্মত জীবন যাপন। এখনো পঞ্চাশ ভাগ মানুষ (নারী-পুরুষ উভয়ই) খোলা মাঠে মলত্যাগ করে। কোটি কোটি মহিলা গাইনিক্যাল কাজে প্যাডের ব্যবহার দেখেনি!!

গণঅধিকার এড়িয়ে যাওয়া ধনী তোষামোদী দেশটিকে গণতান্ত্রিক বলি কি করে?

ব্রাম্পটন, কানাডা

- Advertisement -

Read More

Recent