বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড বিএনবিসি মেনে ভবন নির্মাণ এবং ফায়ার ফাইটিং সিস্টেম স্থাপন করা বাধ্যতামূলক হওয়া উচিত

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) মেনে ভবন নির্মাণ এবং ফায়ার ফাইটিং সিস্টেম স্থাপন করা বাধ্যতামূলক হওয়া উচিত। ফায়ার ফাইটিং সিস্টেম সচল আছে কিনা, প্রতিবছর সেটির বাধ্যতামূলক পরীক্ষা থাকা জরুরী।

অবকাঠামোগত দিক থেকে দেশ অনেক এগিয়েছে। অথচ অবকাঠামো এবং এর ব্যবহারকারীর নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নেয়া হয়নি।

- Advertisement -

এর জন্য প্রয়োজন বাধ্যতামূলক বিল্ডিং ইন্সপেকশন। প্রফেশনাল ইঞ্জিনিয়ার এবং প্রফেশনাল আর্কিটেক্ট সমন্বয়ে দেশে “বিল্ডিং ইন্সপেকশন” পেশায় দক্ষ জনশক্তি তৈরী করা প্রয়োজন। ইন্স্যুরেন্সধারী লাইসেন্সড ইন্সপেক্টর দ্বারা প্রতিবছর বিল্ডিং ইন্সপেকশন বাধ্যতামূলক করা উচিত। সরকারের দায়িত্ত্ব হবে ইন্সপেক্টর এবং ইন্সপেকশন কোম্পানিগুলোকে মনিটর করা।

দূর্ঘটনার প্রাথমিক দায়ভার ইন্সপেক্টরের (কিংবা ইন্সপেকশন কোম্পানির) উপর চাপানো হবে, যাতে দূর্নীতির মাধ্যমে কোনো ইন্সপেক্টর ভূঁয়া নিরাপত্তা সার্টিফিকেট না দিতে পারে। লাইসেন্সধারী প্রাইভেট ইন্সপেক্টরগণ নিজের পেশা ও লাইসেন্স বাঁচাতে উপযুক্ত কম্প্লায়ান্স ছাড়া কখনোই নিরাপত্তা সনদ দেবেন না। কেনোনা, প্রকৌশল ও নিরাপত্তাগত কম্প্লায়ান্স পুঙ্খানুপুঙ্খ প্রয়োগ ছাড়া এ সনদ লেখা সম্ভব নয়।

এরপরেও ভুলক্রমে বা দূর্ঘটনাক্রমে আগুন লাগলে ইন্সপেক্টরের (বা ইন্সপেকশন কোম্পানির) ইন্সুরেন্স এবং ভবন মালিকের প্রোপার্টি ইন্স্যুরেন্স থেকে যৌক্তিক আর্থিক ক্ষতিপূরণ দেয়ার বিধান থাকতে হবে।

ব্রামটন, কানাডা

- Advertisement -

Read More

Recent