বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ক্ষতি করার হুমকির তথ্য পুলিশকে জানানো হয়নি

ফ্রিডম কনভয় বিক্ষোভ দমনের বিষয়ে আরসিএমপির অভ্যন্তরীণ পর্যালোচনায় দেখা গেছে বিক্ষোভ শেষ হওয়ার আগ পর্যন্ত আলবার্টা ব্লকেডে অবস্থান নেওয়া কিছু কর্মকর্তা তাদের যে ক্ষতি করা হতে পারে সে ব্যাপারে কিছুই জানতেন না

ফ্রিডম কনভয় বিক্ষোভ দমনের বিষয়ে আরসিএমপির অভ্যন্তরীণ পর্যালোচনায় দেখা গেছে, বিক্ষোভ শেষ হওয়ার আগ পর্যন্ত আলবার্টা ব্লকেডে অবস্থান নেওয়া কিছু কর্মকর্তা তাদের যে ক্ষতি করা হতে পারে সে ব্যাপারে কিছুই জানতেন না।

২০২২ সালের গোড়ার দিকে অটোয়াতে পুলিশকে জড়ো করার যে উদ্যোগ তাকে বিশৃঙ্খল বলেও উল্লেখ করা হয়েছে পর্যালোচনা প্রতিবেদনে। এক্ষেত্রে পুলিশের পর্যাপ্ত ইকুইপমেন্ট ছিল না। প্রশিক্ষণ ছিল অপর্যাপ্ত। গোয়েন্দা সমন্বয় ছিল দুর্বল। সেই সঙ্গে বিক্ষোভ এত দীর্ঘ সময় ধরে চলে যে, আরসিএমপির অনেক কর্মকর্তাকে অফিসেই রাত কাটাতে হয়।

- Advertisement -

এ ছাড়া ফেডারেল সরকার ওই উত্তাল সময়ে প্রতি ঘণ্টায় হালনাগাদ তথ্য জানানোর দাবি করেছিল, যার ফলে গোয়েন্দতা ইউনিটগুলো মূল্যায়ন প্রস্তুতের পর্যাপ্ত সময় পায়নি। এমনকি সর্বশেষ তথ্যও সংগ্রহ করতে পারেনি।

ওই সময় বিক্ষোভ দমনের দায়িত্বে থাকা আরসিএমপির ১ হাজার ৬৪১ জন কর্মকর্তার ওপর পরিচালিত সমীক্ষার ফলাফল প্রতিবেদনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারির গোড়ার দিকে বিক্ষোভকারীর দেশের জাতীয় রাজধানী অবরুদ্ধ করে রাখেন। এটা শুরু হয়েছিল জানুয়ারির শেষ দিকে। কোভিড-১৯ স্বাস্থ্য বিধি নিয়ে প্রাথমিকভাবে বিক্ষোভ শুরু হলেও পরবর্তীতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার সরকারের প্রতি ক্ষোভ থেকে বহু মানুষকে বিক্ষোভে টেনে আনে।

ততক্ষণে বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং ট্রাক দিয়ে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়। যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য অন্টারিওর উইন্ডসর ও আলবার্টার কোটসের গুরুত্বপূর্ণ রুটও অবরুদ্ধ করা হয় সে সময়।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent