বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ছারপোকা উপদ্রব সবচেয়ে বেশি টরন্টোতে

ছারপোকার উপদ্রব সবচেয়ে বেশি এমন শহরগুলোর শীর্ষ পাঁচটিরই অবস্থান অন্টারিওতে

ছারপোকার উপদ্রব সবচেয়ে বেশি এমন শহরগুলোর শীর্ষ পাঁচটিরই অবস্থান অন্টারিওতে। অরকিন কানাডা এমনটাই জানিয়েছে। বন্যপ্রাণি ও পোকামাকড় নিয়ন্ত্রণকারী সংস্থাটি ১৯ মার্চ ছারপোকা উপদ্রুত শহরের বার্ষিক তালিকা প্রকাশ করেছে। টানা সপ্তম বছরের মতো তালিকার শীর্ষে আছে টরন্টো।

ছারপোকা উপদ্রুত পরের চারটি শহরও অন্টারিওতে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে সাডবারি। আগের বছরের তালিকায় শহরটির অবস্থান ছিল তৃতীয়। এ বছরের তালিকায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ওশোয়া, হ্যামিল্টন ও অটোয়া। ব্রিটিশ কলাম্বিয়ার শহর ভ্যানকুভার গত বছর তালিকায় দ্বিতীয় স্থানে থাকলেও এ বছরের তালিকায় ষষ্ঠ স্থানে নেমে গেছে।

- Advertisement -

ভ্রমণ মহামারি-পূর্ববর্তী অবস্থায় ফিরে আসায় কানাডিয়ানদের ছারপোকার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কারণ, এই কীটটি টিকে থাকার ক্ষমতা অনেক বেশি এবং সহজেই এক স্থান থেকে অন্য স্থানে চলে যেতে পারে। জামাকাপড়, ইলেক্ট্রনিকস, বিছানা, ওয়ালপেপার, ওয়াল হ্যাঙ্গিং ও সোফায় সহজেই তারা লুকিয়ে থাকতে পারে। ট্যাক্সি, বাস, ট্রেন এবং উড়োজাহাজও তাদের লুকানোর স্থান। এর ফলে ভ্রমণকারীদের সঙ্গে সহজেই তারা স্থানান্তরিত হতে সক্ষম।

অরকিন কানাডার তালিকা অনুযায়ী, ছারপোকা উপদ্রুত কানাডার ২০টি শহরের মধ্যে পরের ১৫টি হলো যথাক্রমে উইনিপেগ, সেইন্ট জন’স, সল্ট এসটিই মেরি, স্কারবোরো, ক্যালগেরি, এডমন্টন, লন্ডন, মন্ট্রিয়ল, টিমিন্স, উইন্ডসর, নর্থ ইয়র্ক, মঙ্কটন, হ্যালিফ্যাক্স, ইটোবিকোক, মিসিসোগা, নায়াগ্রা ফলস, প্রিন্স জর্জ বিসি, পিটারবোরো এবং সাস্কাটুন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent