শুক্রবার - মে ২৪ - ২০২৪

এই বল গুলো কিসের?

এই বল গুলো কে সীড বল বলে

কেনিয়া তে প্রতি বছর এই ছোট ছোট বল গুলো কে হেলিকপ্টার থেকে নিচে ফেলে। আর ছোট ছোট বাচ্চারা এই বল গুলো কে গুলতি তে ভরে রাস্তার এদিকে ওদিক এ ফেলতে থাকে।

আচ্ছা মনে প্রশ্ন আসতে পারে ছোট ছোট কয়লার মত দেখতে এই বল গুলো কিসের? যেগুলো লোক জন সারা জায়গায় ফেলতে রয়েছে? আসুন জেনে নেই..

- Advertisement -

বন্ধুরা এই বল গুলো কে সীড বল বলে। যেগুলো চারকোল বা কয়লার গুঁড়ো দিয়ে প্রলেপ দেওয়া এক প্রকার গাছের বীজ। এই বীজ গুলোর একটা প্রধান দিক হলো একমাত্র বৃষ্টি বা জলের সংস্পর্শ পেলেই তবে এই বীজ থেকে অঙ্কুর বের হয়। নাহলে এগুলো এমন ভাবেই নিচে পড়ে থাকে, আর এই বীজের গায়ে চারকলের প্রলেপ থাকার ফলে কোনো জন্তু জানোয়ার এটাকে খায় না।

কেনিয়াতে প্রচুর পরিমাণে জঙ্গলের গাছ কাটার ফলে জঙ্গলের আয়তন একদম কমে গেছে , তাই আবার আগের মত জঙ্গল ফিরে পেতে কেনিয়াতে প্রতি বছর এই রকম সীড বল ফেলা হয়। এক রিপোর্ট অনুযায়ী শেষ ৪ বছরে কেনিয়াতে সব মিলিয়ে ১১ কোটির বেশি এরকম সীড বল ফেলা হয়েছে। যার ফলে কেনিয়াতে জঙ্গলের পরিমাণ একটু বৃদ্ধি পেয়েছে।

বর্তমান সময়ে যে অত্যধিক পরিমাণে গরম বৃদ্ধি পাচ্ছে, মাটির জল শুকিয়ে যাচ্ছে , এত জল কষ্ট, বৃষ্টি নেই, গাছের ছায়া নেই এখন থেকে গাছের বীজ, চারা না পুতলে আগামী দিনে গরম কালে আর কেউ রাস্তায় বেরোতে পারবে না । এসি ছাড়া কেউ এক মুহূর্ত বেঁচে থাকতে পারবে না । বেশি এসি তে থাকলে অসময়ে রোগব্যাধি হয়ে মানুষ মারা যাবে। পরবর্তী প্রজন্ম এবং নিজেদের বাঁচাতে আমাদেরও এরকম আরো বেশি গাছ লাগাতে হবে , পরিবেশে ভারসাম্য আনতে হবে।

- Advertisement -

Read More

Recent