শুক্রবার - মে ২৪ - ২০২৪

রাষ্ট্রের জন্য ক্ষতিকর কিছু নেই

কিছু কিছু শব্দে কিছু মানুষের অ্যালার্জি থাকে যেমন মঙ্গল প্রদীপ হুক্কা আলপনা

কিছু কিছু শব্দে কিছু মানুষের অ্যালার্জি থাকে। যেমন মঙ্গল, প্রদীপ, হুক্কা, আলপনা।

কেউ কেউ এই শব্দগুলি দেখলে চুলকায়। এবং যেহেতু চুলকানি শুরু হয়েছে, আমরা ধরে নিতে পারি যে এটি এক ধরণের অ্যালার্জির প্রতিক্রিয়া। সাধারণভাবে, কিছু লোকের কিছু খাবারে অ্যালার্জি থাকে। কিন্তু আজকাল কিছু কথায় মানুষের অ্যালার্জি আছে।
কিন্তু উল্লেখিত শব্দের অর্থ খারাপ কিছু বোঝায় না। এই শব্দগুলির একটি ভাল অর্থ আছে। তাহলে এই চুলকানি কোথা থেকে আসে? এলার্জি চুলকানির কারণ কি?

- Advertisement -

ভালো করে লক্ষ্য করলে দেখবেন এই চুলকানির মূলে রয়েছে ধর্ম নামক এক মারণ রোগ। মানুষ যখন ধর্মের প্রিজমের মাধ্যমে সবকিছু দেখে, তারা বাস্তবতা দেখে না, তারা অন্য কিছু দেখে, তারা বাস্তবের অন্য রূপ দেখে।

এবং মানুষ যখন ধর্মের প্রিজম ছাড়া তাকায়, তারা বাস্তবতা দেখতে পায়।

এই বিভ্রান্তি দূর করার জন্য, আমাদের সবকিছুতে ধর্মের লেন্স প্রয়োগ করতে হবে না। যেখানে প্রয়োজন নেই সেখানে ধর্মের প্রিজম প্রয়োগ না করা মানুষ, সমাজ ও রাষ্ট্রের জন্য উপযোগী।

এটাই হিন্দু ধর্ম, এটাই ইসলাম; এই সব বিভাজন দূর করতে হবে। দেখা উচিত হিন্দুদের জন্য কি বোঝানো হয়েছে, মুসলমানদের জন্য নয়, মানুষের জন্য।

যেখানে মানুষের জন্য, সমাজের জন্য, রাষ্ট্রের জন্য ক্ষতিকর কিছু নেই, কিন্তু কিছু ভালো, কিছু আনন্দ, কিছু সৃজনশীলতা আছে যা মানুষ গ্রহণ করবে এবং গ্রহণ করলেই তা তাদের সংস্কৃতিতে পরিণত হবে।

টরন্টোতে অনুষ্ঠিত মঙ্গলশোভাযাত্রায় অনেক মুসলমান অংশ নেন। আপনি কি হালকা মুসলিম নাকি? আর যেসব মুসলমান মঙ্গলশোভা যাত্রায় আসেননি তারা বেশি মুসলমান নাকি? মিছিলে অনেক হিন্দুও অংশ নেয়। তারা কি বেশি হিন্দু? এখানেও খুব বেশি হিন্দু মঙ্গলশোভা যাত্রায় আসেননি। তাদের নাম কি হিন্দু ধর্ম থেকে বাদ দেওয়া হয়েছিল?

- Advertisement -

Read More

Recent