শুক্রবার - মে ২৪ - ২০২৪

সম্পর্কের মেরুকরণ

আমাদের কমিউনিটিতে সব সময় নানা ধরনের মেরুকরন হতে থাকে

আমাদের কমিউনিটিতে সব সময় নানা ধরনের মেরুকরন হতে থাকে । অনেকটা নদীর এক তীর ভাংগে আবার আরেক তীর গড়ার মতো ব্যাপার। বিষয়টি চলমান। এক একটা ওকেশনে কিছু বৈরিতা দূর হয়ে মিত্রতায় রূপ নেয় আবার এমন কিছু ইস্যুর সৃষ্টি হয় যাতে মিত্রতা দূর হয়ে আবার বৈরিতার সূচনা হয়।

এখানে স্থায়ী মিত্রতা আর স্থায়ী বৈরিতা বলে কিছু নেই।কিংবা সহজ কথায়, স্থায়ী বন্ধু আর স্থায়ী শত্রু বলে কিছু নেই। যখন যেটা প্রযোজ্য সেই সম্পর্কটাই সামনে চলে আসে।

- Advertisement -

সময় সময় ব্যক্তিগত প্রয়োজন আর ব্যক্তিগত স্বার্থ সম্পর্কগুলিকে কাছে নিয়ে আসে, আবার সময় সময় প্রয়োজন ফুরালে কিংবা স্বার্থের দ্বন্দ্ব দেখা দিলে সম্পর্কগুলি দুরেও সরে যায়। এইভাবে একবার কাছে আসে আবার দূরে সরে যাওয়ার খেলা চলতেই থাকে।

নিজের প্রয়োজন আর স্বার্থের ব্যাপারটি সবার উপরে ঠাই দিলে এমনই হবে। সেক্ষেত্রে যে সম্পর্কটা জীবনে আসলেই প্রয়োজন সেই সম্পর্কটিও মেকি আর স্বার্থের সম্পর্কের ভিড়ে হারিয়ে যায়।

সমাজে এখনো কিছু মানুষ আছে যারা সম্পর্কের ক্ষেত্রে স্বার্থ আর প্রয়োজনকে বিবেচনায় নেয় না। তারা চায় শুধু নির্মল বন্ধুত্ব, কিছু সুন্দর সময় যা ব্যক্তিগত স্বার্থ আর ব্যক্তিগত প্রয়োজনের অনেক উর্ধ্বে।

কিন্তু যারা নিজের স্বার্থ এবং প্রয়োজনের কারনে নতুন নতুন সম্পর্ক গড়ে তাদের কাছে ওই সব সম্পর্ক মূল্যহীন হয়ে পড়ে।

যারা শুধুমাত্র নির্মল বন্ধুত্ব আর সুন্দর কিছু সময়ের প্রত্যাশি তারা স্বার্থ এবং প্রয়োজনের কারনে ক্ষনস্থায়ি এবং ভংগুর সম্পর্কে জড়ায় না। তাদের কাছে সম্পর্ক হচ্ছে স্বার্থ চিন্তার বাইরে চিরকালীন এক সুন্দর এবং স্বচ্ছ সম্পর্ক।

- Advertisement -

Read More

Recent