শনিবার - মে ১৮ - ২০২৪

পাঁচদিনের বিচ্ছিন্নবাস নিয়ে প্রশ্ন

টরন্টোর একটি মসজিদের ভ্যাকসিন সেন্টার পরিদর্শনে অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড

ভ্যাকসিন গ্রহীতাদের বিচ্ছিন্নবাসের মেয়াদ সরকার পাঁচদিনে নামিয়ে আনায় এ নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ, অন্টারিওর জনস্বাস্থ্য বিভাগ তাদের নতুন নির্দেশিকায় বলেছে, ওমিক্রনের সংক্রণ অন্যান্য ভ্যারিয়েন্টের জন্য কম সময় থাকে এমনটা নয়।

২১ জানুয়ারি প্রকাশিত নির্দেশিকায় অন্টারিওর জনস্বাস্থ্য বিভাগ বলেছে, ওমিক্রন যে স্বল্প সময়ের জন্য সংক্রামক এ ধরনের কোনো প্রমাণ পাওয়া যায়নি। পাবলিক হেলথ অন্টারিওর মডেলিং উপাত্তে বলা হয়েছে, ওমিক্রন যে অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে কম সংক্রামক এ ধরনের কোনো প্রমাণ মেলেনি। এছাড়া এর সংক্রমণের মেয়াদকাল যে আগের ভ্যারিয়েন্টের চেয়ে কম এমনটাও নয়। বরং কোনো ক্ষেত্রে বেশি।

- Advertisement -

এর আগে কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যামও বলেছিলেন, ওমিক্রনের সংক্রমণের মেয়াদকাল অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় কম নয়।

অন্টারিওর পাঁচদিনের বিচ্ছিন্নবাসের যে নিয়ম তা পুরনো উপাত্তের ভিত্তিতে । ২০২২ সালের জানুয়ারিতে প্রকাশিত জাপানের একটি গবেষণায় দেখা যায়, কোভিড রোগীদের মধ্যে ভাইরাল আরএনএর ঘনত্ব সবচেয়ে বেশি দেখা যায় উপসর্গ দেখা দেওয়ার তিন থেকে ছয় দিন পর। তাই বিচ্ছিন্নবাস শেষে আপনি যখন সমাজে ফিরবেন তখন সংক্রমণ ক্ষমতা চুড়ায় রয়েছে। আক্রান্ত ব্যক্তি ২৪ ঘণ্টার ব্যবধানে সম্পাদিত দুটি রেপিড টেস্টে যদি কোভিড নেগেটিভ হন তাহলে তিনি আর সংক্রামক নন এবং তিনি বিচ্ছিন্নবাস থেকে বেরিয়ে আসতে পারেন।

অন্টারিওর সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, পূর্ণাঙ্গভাবে ভ্যাকসিনেটেড ব্যক্তি কোভিড শনাক্ত হওয়ার পর বা উপসর্গ দেখা দেওয়ার পর পাঁচদিন বিচ্ছিন্নবাস শেষে বেরিয়ে আসতে পারবেন। আগে এর মেয়াদ ছিল ১০ দিন। তবে পরীক্ষার সুযোগ সেভাবে না থাকলে ১০ দিনই বিচ্ছিন্নবাসের সবচেয়ে ভালো সময় ।

অন্টারিওর স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আলেক্সান্দ্রা হিলকেইন এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার কোনো কোনো অঞ্চলে বিচ্ছিন্নবাসের মেয়াদ কমিয়ে আনা হয়েছে। তবে ঝুঁকিপূর্ণ স্থাপনার ভ্যাকসিনেটেড কর্মীদের ক্ষেত্রে এখনও ১০ দিনের বিচ্ছিন্নবাসের নিয়মই বহাল আছে।

This article was written by Rezaul Haque as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Read More

Recent