মঙ্গলবার - এপ্রিল ৩০ - ২০২৪

নতুন করের কথা ভাবছেন টরন্টো

প্রাদেশিক সিটি অব টরন্টো অ্যাক্টে টরন্টোতে রাজস্ব আহরণের বেশ কিছু ক্ষেত্র আছে বর্তমানে যা ব্যবহার করা হচ্ছে না অ্যালকোহল ও তামাক এর মধ্যে অন্যতম

কর্মীরা বাণিজ্যিক পার্কিং স্পেসের ওপর সম্ভাব্য করের বিষয়টি খতিয়ে দেখুক এমনটাই চান টরন্টো মেয়র জন টরি। বাজেট ঘাটতি মোকাবিলায় নতুন রাজস্বের উৎসগুলো নিয়ে বৃহৎ পরিসরে মূল্যায়নের অংশ হিসেবে এটা চান তিনি।

সিটি কাউন্সিলের উত্থাপনের অপেক্ষায় থাকা এক প্রস্তাবে জন টরি কর্মীদের রাজস্ব বাড়ানোর উপায়গুলো হালনাগাদ মূল্যায়ন শেষ করতে বলেছেন। তবে এটা হতে হবে বিদ্যমান প্রাদেশিক আইনের মধ্যে থেকেই।

- Advertisement -

জন টরি বলেন, বাণিজ্যিক পার্কিং লেভির ওপর পুক্সক্ষানুপুক্সক্ষ সম্ভাব্যতা সমীক্ষা থাকা চাই মূল্যায়নে। অর্থাৎ, এ ধরনের কর আরোপ করলে ব্যবসা ও কোভিড-১৯ থেকে নগরীর চলমান উদ্ধার প্রক্রিয়ার ওপর কী ধরনের প্রভাব পড়ে সেটা মূল্যায়ন করতে বলা হয়েছে।

কোভিড-১৯ মহামারির সিটি কর্তৃপক্ষ ২০২৩ সালের বাজেটে প্রায় ১০০ কোটি ডলার ঘাটতির মুখে থাকায় এই অনুরোধ জানালেন সিটি মেয়র। এক বিবৃতিতে জন টরি বলেছেন, সমস্যা সমাধানে আমাদের সামনে যে বিকল্পগুলো রয়েছে তা সীমিত। তাই সিটি অব টরন্টো অ্যাক্টের অধীনে রাজস্ব বাড়ানোর সুযোগগুলো নিয়ে বিস্তারিত গবেষণা করার সুপারিশ করেছি।

২০১৬ সালে সিটি কর্মীদের তৈরি এক প্রতিবেদনে হিসাব করা হয়েছিল যে, সিটি কর্তৃপক্ষ যদি প্রতি পার্কিং স্পেসে অপারেটরদের ওপর দৈনিক এক ডলার করে লেভি আরোপ করে তাহলে রাজস্ব আসবে বছরে ৩০ কোটি ডলার। যদিও এই কর বড় মলগুলোকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করবে বলে সে সময় উল্লেখ করেন সিটি কর্মীরা এবং কেবলমাত্র পেইড পার্কিং লটের ওপর এই লেভি আরোপ করলে বছরে রাজস্ব আসবে মাত্র ৪ কোটি ৪০ লাখ ডলার।

জন টরি বলেন, এখন সবচেয়ে বেশি যা প্রয়োজন তা হলো নগরীর জন্য নতুন ফিসক্যাল ডিল। রাজস্ব উৎস সংক্রান্ত হালনাগাদ তথ্য অন্য স্তরের সরকারগুলোকে জানানো উচিৎ।

প্রাদেশিক সিটি অব টরন্টো অ্যাক্টে টরন্টোতে রাজস্ব আহরণের বেশ কিছু ক্ষেত্র আছে, বর্তমানে যা ব্যবহার করা হচ্ছে না। অ্যালকোহল ও তামাক এর মধ্যে অন্যতম। যানবাহন নিবন্ধনের করের সুযোগ রয়েছে, যা ২০১১ সালে বাতিল করে টরন্টো। ২০২১ সালের এক প্রতিবেদনে সিটি কর্মীরা জানান, এ ধরনের কর বছরে ১ কোটি ৮০ লাখ থেকে ৯ কোটি ৪০ লাখ ডলার পর্যন্ত বাড়তি রাজস্ব এনে দিতে পারে। সেক্ষেত্রে যানবাহনপ্রতি ২০ থেকে ১০০ ডলার কর ধার্য্য করতে হবে।

প্রদেশের সম্মতিতে সড়কে টোল কার্যকরের অনুমতি পেয়েছে টরন্টো। যদিও ২০১৭ সালে তখনকার লিবারেল সরকার টরন্টো সিটি কাউন্সিলের ডন ভ্যালি পার্কওয়ে এবং গার্ডেনার এক্সপ্রেসওয়ের ওপর টোল আরোপের সিদ্ধান্ত বাতিল করে দিয়েছিল। এই সিদ্ধান্তের ব্যাপারে সে সময় বিরক্তি প্রকাশ করেছিলেন জন টরি। সেই সঙ্গে একে অদূরদর্শী বলে আখ্যায়িত করেছিলেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent