সোমবার - মে ২০ - ২০২৪

অপেক্ষার প্রহর শেষ, পর্দা উঠছে বিশ্বকাপের

অপেক্ষার প্রহর শেষ। আগামীকাল অস্ট্রেলিয়ায় পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম টুর্নামেন্টের। তাসমান সাগর পাড়ের দেশটিতে এবারই প্রথম হচ্ছে কুড়ি ওভারের বিশ্বকাপ। আগামীকাল ভিক্টোরিয়ার রাজ্যের দক্ষিণ জিলংয়ের জিএমএইচবিএ স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও নামিবিয়া। বাংলাদেশ সময় সকাল ১০টায় ম্যাচটি শুরু হবে। দুপুর ২টায় দিনের আরেক ম্যাচে মুখোমুখি হবে সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস।

- Advertisement -

এবারের বিশ্বকাপে অংশ নিচ্ছে ১৬টি দল। গতবারের মতো এবারও শুরুতে চার দলের দুটি গ্রুপ ভাগ হয়ে রাউন্ড রবিন পদ্ধতিতে প্রথম পর্ব খেলবে। প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সুপার ‍টুয়েলভ। ‘এ’ গ্রুপ আছে নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত। ‘বি’ গ্রুপ সাজানো হয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়েকে নিয়ে।

নির্দিষ্ট সময়ে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার ফলে সুপার টুয়েলভ আগেই নিশ্চত করে রেখেছে ৮ দল— অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও বাংলাদেশ। সুপার টুয়েলভে দুই গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের ১ এব ২ নম্বর দলগুলোকে নিয়ে হবে সেমিফাইনাল। শেষ চারের দুই দল নিয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল।

ম্যাচগুলোর খেলা হবে অস্ট্রেলিয়ার ৭ ভেন্যুতে। ফাইনাল হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। সেমিফাইনাল অ্যাডিলেড ওভাল ও সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। টুর্নামেন্টের বাকি ভেন্যু ব্রিসবেনের দ্য গ্যাবা, গিলংয়ের কারদিনিয়া পার্ক, হোবার্টের বেলেরিভ ওভাল ও পার্থ স্টেডিয়াম।

দুই সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখেছে আইসিসি। বাকি ম্যাচগুলোয় কোনো রিজার্ভ ডে নেই। গত আসরের মতো একই প্রাইজমানি থাকছে এই টুর্নামেন্টেও। পুরো টুর্নামেন্টের প্রাইজমানি ৫৬ লাখ মার্কিন ডলার। চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি ১ লাখ ৫০ হাজার টাকা। রানার্সআপ পাবে ৮ লাখ ডলার। সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দল দুটি পাবে ৪ লাখ ডলার বা ৪ কোটি ৩৭ হাজার টাকার কিছু বেশি। এছাড়াও অন্যান্য দলগুলোও কিছু প্রাইজমানি পাবে।

আগামীকাল শুরু হয়ে প্রথম পর্ব শেষ হবে ২১ অক্টোবর। ২২ অক্টোবর থেকে শুরু হবে সুপার টুয়েলভ। ১৩ নমেম্বর ফাইনাল দিয়ে টুর্নামেন্টের পর্দা নামবে।

- Advertisement -

Read More

Recent