শনিবার - মে ১৮ - ২০২৪

আট অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

পুলিশ বৃহস্পতিবার অকেসাসনের সেন্টলরেন্স নদী থেকে এক শিশু ও প্রাপ্ত বয়স্ক পাঁচজন অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার করে রোমানিয়া ও ভারতীয় বংশোদ্ভুত দুটি পরিবারের সদস্য তারা অকেসাসনের কিছু অংশ পড়েছে অন্টারিওতে কিছু কুইবেকে এবং কিছু নিউ ইয়র্ক স্টেটে

তাদের কমিউনিটি কীভাবে মানবপাচার নেটওয়ার্কের নিপীড়নের শিকার হয়ে থাকে তা নিয়ে বিলাপ করছিল মোহক টেরিটরি অব অকেসাসনে কর্তৃপক্ষ। সেন্ট লরেন্স নদী থেকে দুই শিশুসহ আট অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধারের পর এই অভিব্যক্তি প্রকাশ করেছে তারা।

পুলিশ বৃহস্পতিবার অকেসাসনের সেন্টলরেন্স নদী থেকে এক শিশু ও প্রাপ্ত বয়স্ক পাঁচজন অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার করে। রোমানিয়া ও ভারতীয় বংশোদ্ভুত দুটি পরিবারের সদস্য তারা। অকেসাসনের কিছু অংশ পড়েছে অন্টারিওতে, কিছু কুইবেকে এবং কিছু নিউ ইয়র্ক স্টেটে।

- Advertisement -

পরদিন পুলিশ দ্বিতীয় আরেকটি শিশুর মরদেহ উদ্ধার করে। শিশুটি কানাডিয়ান নাগরিক এবং রোমানিয়ান পরিবারের সদস্য। এ ছাড়া বারতীয় বংশোদ্ভুত আরও এক নারীর মরদেহও উদ্ধার করা হয় এদিন।

অকেসাসনে মোহক পুলিশপ্রধান শন ডুলুড বলেন, নদীতে আর কোনো মরদেহ আছে বলে আমার মনে হয় না। অকেসাসনের অনন্য ভৌগলিক অবস্থান একে মানবপাচারকারীদের বিচরণ ক্ষেত্রে পরিণত করেছে। জানুয়ারি থেকে ৪৮টি ঘটনা প্রতিহত করেছে পুলিশ। ওইসব ঘটনায় ৮০ জন অবৈধভাবে যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা করছিলেন। তাদের অধিকাংশই ভারতীয়ি ও রোমানিয়ান বংশোদ্ভুত।

ডুলুড বলেন, আটজনের মৃত্যু এবং অকেসাসনের বাসিন্দা ৩০বছর বয়সী কেসি ওকসের নিখোঁজের মধ্যে সরাসরি কোনো সম্পর্ক খুঁজে পাচ্ছেন না তিনি। সর্বশেষ বুধবার রাতে তাকে নৌকা চালাতে দেখঅ গিয়েছিল। বৃহস্পতিবার নৌকাটি মরদেহগুলো পাশে পাওয়া যায়।
তিনি বলেন, ওকস অভিবাসনপ্রত্যাশীদের নৌকায় পরিবহন করছিলেন কিনা সে ব্যাপারে তিনি নিশ্চিত নন। আমরা তার সন্ধান করছি।

অবস্থানগত সুবিধার কারণে স্থানটিকে মানবপাচারের ট্রানজিট পয়েনআট হিসেবে ব্যবহার করে পাচারকারীরা। গত ফেব্রুয়ারিতে অকেসাসনে পুলিশ মোহক অঞ্চলে মানবপাচার বেড়ে যাওয়ার কথঅ জানায়। ২০২২ সালের এপ্রিলে সেন্ট রেজিস রিভারে ডুবন্ত একটি নৌকা থেকে ছয় ভারতীয় নাগরিককে উদ্ধার করা হয়।

- Advertisement -

Read More

Recent