বুধবার - ফেব্রুয়ারি ২১ - ২০২৪

মানসিক চাপ দূর করার উপায় শিখুন বলিউড সুন্দরী মালাইকার কাছে

ঘুম থেকে উঠে সময়ের মধ্যে বাড়ির কাজ শেষ করাই হোক বা অফিসে ঊর্ধ্বতনের চাপ- মানসিক চাপ দৈনন্দিন জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে। যার ফলে কম বয়সীদের মধ্যেও উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্থূলতার মতো রোগের বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে।

- Advertisement -

ব্যক্তিগত জীবনেও নানা রকম বিপত্তি ডেকে আনছে মানসিক চাপ। এটি নিয়ন্ত্রণে রাখতে যোগব্যায়াম, ধ্যান করার পরামর্শ দেন চিকিৎসকরা।

এদিকে, সাধারণ মানুষের মতো তারকাদের জীবনেও নানা ধরনের চাপ থাকে। তা সামাল দেয়ার জন্য নিয়মিত যোগব্যায়াম করেন তারা। তাদের মধ্যে অন্যতম জনপ্রিয় আইটেম তারকা মালাইকা অরোরা।

অভিনয় এবং নাচ ছাড়াও বলিউডে শরীরচর্চার জন্য যথেষ্ট জনপ্রিয় এই সুন্দরী। অনুরাগীদের জন্য ইনস্টাগ্রামে প্রায়ই নিজের শরীরচর্চার নানা ভিডিও পোস্ট করেন তিনি। সম্প্রতি একটি ভিডিওতে দেখা গেছে, মালাইকার ‘অর্ধ কপোতাসন’ অভ্যাস করার ভঙ্গি।

এই ভিডিও পোস্ট করে মালাইকা অনুরাগীদের উদ্দেশে লিখেছেন, ‘মানসিক চাপ দূর করতে আমার সঙ্গে এই ব্যায়ামটি অভ্যাস করুন। হাফ পিজিয়ন বা অর্ধ কপোতাসন দেহের নমনীয়তা বজায় রাখতে এবং নিতম্বের পেশি মজবুত করতে দারুণ ভাবে কাজ করে। এই ভঙ্গিমা অভ্যাস করার ফলে টেনশন বা স্ট্রেস থেকে হওয়া পিঠের ব্যথা কমাতেও সাহায্য করে।’

এই ব্যায়াম শরীরের আর কোন কোন উপকারে লাগে?
হজমের সমস্যা দূর করতে নিয়মিত অভ্যাস করুন অর্ধ কপোতাসন। দেহের ভারসাম্য বজায় রাখতে এবং মেরুদণ্ডের নমনীয়তার জন্য দারুণ ভাবে কার্যকরী এই ব্যায়াম। এছাড়া দেহের সঙ্গে মনের যোগ গড়ে তুলতে গেলেও এই ভঙ্গিমা অভ্যাস করতে পারেন।

- Advertisement -

Read More

Recent